লেবাননের বেইরুটে শক্তিশালী বিস্ফোরণ, মৃত কমপক্ষে ১০, আহত শতাধিক

খবরএইসময়, নিউজ ডেস্কঃ  শক্তিশালী বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী বেইরুটের কেন্দ্রস্থলের গোটা শহর। কমপক্ষে দশজন মারা গিয়েছেন এই বিস্ফোরণে। আহত শতাধিক। সূত্রের খবর, বিস্ফোরণের তীব্রতায় জানলা ভেঙে পড়েছে। অনেক জায়গায় ধসে গিয়েছে ফ্ল্যাটের বারান্দা ।

বিস্ফোরণের তীব্রতায় এতটাই কম্পন ছিল, যে অনেকে ভেবেছিলেন বোধহয় ভূমিকম্প হয়েছে। তবে পোর্ট অঞ্চলে এই ব্লাস্ট হওয়ায় সেখানকার গুদামে থাকা দাহ্য পদার্থ বা  কোনও রাসায়নিক থেকে এই বিস্ফোরণ হয়েছে বলেই মনে করছেন স্থানিয়রা। এমনটা জানা গিয়েছে সংবাদমাধ্যম সুত্রে।

মুহূর্তেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই বিস্ফোরণের ভিডিও। সেখানে দেখা যাচ্ছে যে বড়সড় আওয়াজের সঙ্গে পুরো ধোঁয়া কুণ্ডলী পাকিয়ে ছড়িয়ে পড়ছে এলাকা জুড়ে। একই সঙ্গে একটি বিরাট অগ্নিবলয় সেখান থেকে বেরোতে দেখা যায়।  অন্তত দশ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। রেডক্রস জানিয়েছে শয়ে শয়ে মানুষ হাসপাতালে ভর্তি হচ্ছেন।  মৃতের সংখ্যা বহুগুণ বাড়ার সম্ভাবনা প্রবল। প্রথম একটি ছোটো বিস্ফোরণের পর পরে আরও একটি বড় আকারের বিস্ফোরণ হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

 

জরুরি বৈঠকে বসেছেন লেবাননের রাজনৈতিক নেতৃত্ব। কিন্তু এখনই কী থেকে বিস্ফোরণ হল, সেটা স্পষ্ট হয়নি। এই ঘটনায় তাদের কোনও হাত নেই বলে তড়িঘড়ি সাফাই দিয়েছে ইজরায়েল।

আহতের সংখ্যা খুব বেশি বলেই মনে করছেন দেশের স্বাস্থ্যমন্ত্রী। বন্দর অঞ্চলে পুরনো দাহ্যপদার্থ থেকে এই বিস্ফোরণ হয়ে থাকতে পারে বলে প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে।  লেবাননের পার্শ্ববর্তী সাইপ্রাসের মানুষও এই বিস্ফোরণের তীব্রতা অনুভব করেছেন।