Durga puja 2023: পূজোর থিমের মাধ্যমে বিশ্বকে সবুজায়নের বার্তা আগরপাড়া ইউথ রিক্রেশন সেন্টারের

খবর এইসময় ডেস্ক :পরিবেশ ও জীববৈচিত্র্যের ভারসাম্য রক্ষায় সবুজায়নের যে কতটা গুরুত্ব তা আজ আমরা ভুলতে বসেছি।  জনসংখ্যার চাপে দিনে দিনে প্রতিনিয়ত নিধন করা হচ্ছে গাছ। শহর থেকে শহরতলী সর্বত্রই ঢেকে যাচ্ছে নীল আকাশ,তৈরি হচ্ছে কংক্রিটের জঙ্গল।

আকাশ ছোঁয়া আবাসন, বাহারি ইমারত, প্রশস্ত রাস্তাঘাট কিংবা নগরায়নের বা শহুরে উন্নয়নের ফলে ক্রমেই ধ্বংস হচ্ছে সবুজ। হারিয়ে ফেলছি সবুজায়ন। বাড়ির পাশে এখন আর বাসা বাধে না পাখিরা।  রাতেও  শোনা যায় না ঝিঁঝির ডাক ৷ দূষণের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে আবহাওয়া । বৃষ্টির অভাবে আমাদের নিত্যজীবন আজ বিপর্যস্ত হচ্ছে।  অসময়ে বন্যা, সাগর উপকূলে ঝড়ের সংখ্যা বৃদ্ধি, বর্ষায় সূর্যের খরতাপ আর গোটা বছর ধরে আবহাওয়ার নানা পরিবর্তনের ফলে ছোট থেকে বাড়ির বয়স্ক মানুষজনেরা নানান শারিরিক সমস্যায় জর্জরিত।

 গাছ নিধনের ফলে পরিবেশ তার ভারসাম্য হারাচ্ছে, জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। পরিবেশের প্রতি আমাদের অবহেলা আর দায়িত্বহীন আচরণে ধ্বংসের মুখে আজ গোটা পৃথিবী। ধ্বংসের মুখে মানব সভ্যতা।

এমনই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এইবছর আগর পাড়া ইয়ুথ রিক্রিয়েশান সেন্টার তাঁদের ২৮ তম দুর্গোৎসবের ভাবনায় থিম  বেছে নিয়েছে, “ভিড় করে ইমারত আকাশটা ঢেকে দিয়ে…..”

আগরপাড়া রসিক লাল শ্রীমানি রোডে আসলেই দেখতে পাবেন  এখানে আকাশ ছোঁয়া পেল্লাই সব আবাসন তৈরি হয়েছে। বিভিন্ন রঙের বাহারি ইমারত।সত্যিই এখানে খোলা আকাশ একেবারে ঢেকে গিয়েছে। হারিয়েছে সবুজায়ন।

 

বিগত কয়েক বছর ধরে আগরপাড়া ইয়ুথ রিক্রিয়েশান সেন্টার তাদের অভিনব থিমের মাধ্যমে যেভাবে সমাজে সচেতনতার বার্তা দিয়ে আসছেন এবছরও  তার ধারাবাহিকতা বজায় রেখেছে। পরিবেশ ও জীববৈচিত্র্যের ভারসাম্য রক্ষায় সবুজায়নের যে কতটা গুরুত্ব সেই গুরুত্বপূর্ণ বার্তা সারা বিশ্বের মানুষের কাছে দিতে চলেছে আগরপাড়া ইয়ুথ রিক্রিয়েশান সেন্টার।

Google news