Elon Musk: ব্যক্তিগত সমস্যায় ভারত সফর বাতিল, কিন্তু হঠাৎ চিন উড়ে গেলেন ইলন মাস্ক

elon-musk-india-tour-canceled-due-to-personal-problems-but-suddenly-elon-musk-flew-to-china

ভারতে আসার পরিকল্পনা বাতিল করে চিন উড়ে গেলেন বিলিয়নেয়ার উদ্যোক্তা এবং টেসলার সিইও ইলন মাস্ক (Elon Musk)। ইলন মাস্কের হঠাৎ চিন সফরে হতবাক সকলে। চিনের সরকারি গণমাধ্যম বেইজিংয়ে ইলন মাস্কের আকস্মিক সফরের উদ্দেশ্য নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। সম্প্রতি চিনের কিছু সংবেদনশীল স্থানে টেসলার বাহন চলাচলের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সেই বিষয়ে চিনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং এবং অন্যান্য আধিকারিকদের সঙ্গে রবিবার আলোচনা করেন ইলন মাস্ক।

চিনে সরকারি ভবনগুলিতে প্রবেশাধিকারে নিশেধাজ্ঞার কারণে সমস্যায় পড়েছেন টেসলা গাড়ির চালকেরা। সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে নিরাপত্তা উদ্বেগ বাড়ার কারণে এই পরিস্থিতির উদ্ভব হয়েছে। সংবেদনশীল এবং কৌশলগত তথ্য প্রকাশ হয়ে যেতে পারে, এই ভয়ে টেসলার গারিগুলিকে সরকারি ভাবনের আশেপাশে ঘেষতে দেওয়া হচ্ছে না।  নিক্কেই এশিয়ার প্রকাশিত প্রতিবেদন অনুসারে, সারা দেশে বিপুল সংখ্যক অডিটোরিয়াম এবং প্রদর্শনী কেন্দ্রগুলি টেসলার যানবাহনগুলিকে তাদের প্রাঙ্গনে প্রবেশ করতে দিচ্ছে না।

প্রতিবেদনে বলা হয়েছে যে আগে এই যানবাহনগুলির উপর নিষেধাজ্ঞা সাধারণত সামরিক ঘাঁটির মধ্যে সীমাবদ্ধ ছিল, কিন্তু এখন মহাসড়ক সঞ্চালক, স্থানীয় কর্তৃপক্ষ সংস্থা, সাংস্কৃতিক কেন্দ্রগুলিও এই যানবাহনগুলিকে নিষিদ্ধ করছে বলে অভিযোগ রয়েছে। রাষ্ট্র পরিচালিত চায়না ডেইলি অনুসারে, চায়না কাউন্সিল ফর প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড অটোমোবাইল কোম্পানির আমন্ত্রণে মাস্ক রবিবার বেইজিং পৌঁছেছেন। টেসলা সমস্ত বিধিনিষেধ তুলে নিতে চিনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছে।

ইলন মাস্ক রবিবার চিনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সাথে দেখা করেছেন এবং তার অটো সংস্থা টেসলার ভবিষ্যতের সম্প্রসারণ পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। চিনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ইলন মাস্ককে বলেছেন, চিনের বিশাল বাজার সবসময়ই বিদেশি অর্থায়নে পরিচালিত উদ্যোগের জন্য উন্মুক্ত থাকবে। তিনি বলেন, চিনের বাজারে প্রবেশাধিকার সম্প্রসারণ এবং পরিষেবাগুলির উন্নতির জন্য কঠোর পরিশ্রম করবে যাতে বিদেশী অর্থায়নে পরিচালিত উদ্যোগগুলিকে আরও ভাল ব্যবসায়িক পরিবেশ এবং শক্তিশালী সমর্থন প্রদান করা যায়। লি বলেন, চিনে টেসলার উন্নয়নকে চিন-মার্কিন অর্থনৈতিক সহযোগিতার সফল উদাহরণ বলা যেতে পারে। তিনি বলেন, এই ঘটনা প্রমাণ করেছে যে, সমান সহযোগিতা ও পারস্পরিক সুবিধা উভয় দেশের স্বার্থে।

অফিসিয়াল মিডিয়া অনুসারে, ইলন মাস্ক বলেছেন যে টেসলার সাংহাই গিগাফ্যাক্টরি হল কোম্পানির সেরা পারফর্মিং ফ্যাক্টরি। তিনি যে কোনও পরিস্থিতিতে আরও বেশি সুবিধা পেতে চিনের সঙ্গে সহযোগিতা আরও গভীর করার ইচ্ছা প্রকাশ করেন। চিনের রাষ্ট্রীয় সম্প্রচারক সিটিজিএন জানিয়েছে, “চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড” (সিসিপিআইটি)-এর আমন্ত্রণে স্পেসএক্স এবং টেসলার প্রধান চিন সফর করছেন। চিনের সঙ্গে আরও সহযোগিতা নিয়ে আলোচনা করতে তিনি সিসিপিআইটি-র সভাপতি রেন হংবিনের সঙ্গে সাক্ষাৎ করেন।

হংকং-ভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট সংবাদপত্র লিখেছে যে মাস্ক সম্ভবত স্টেট কাউন্সিলের সিনিয়র চীনা কর্মকর্তাদের এবং বেইজিংয়ে ‘পুরানো বন্ধুদের’ সঙ্গে দেখা করতে পারেন। মাস্ক সাংহাইয়ে ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করে একটি ইভি কারখানা স্থাপন করেছিলেন, যার পর থেকে তার টেসলা ইভি চিনে জনপ্রিয় হয়ে উঠেছে। ২০২০ সালে কারখানায় উৎপাদন শুরু হয়।

সম্প্রতি ভারতে আসার পূর্ব পরিকল্পিত সফর হঠাৎই স্থগিত করেন ইলন মাস্ক। ভারতে টেসলার কারখানা স্থাপনের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর দেখা করার কথা ছিল। কিন্তু, টেসলার সিইও নিজের এক্স হ্যান্ডেলে বলেছিলেন যে তিনি বর্তমানে অনেক সমস্যার মুখোমুখি, তাই কয়েক মাস পরে তিনি ভারতে যাবেন। যদিও হঠাৎ করেই চিনে পৌঁছে গেছেন মাস্ক।

Google news