১৯৬৬ সাল থেকে ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী হবেন: ভারতীয় সংবাদপত্রের এই খবর ফ্রান্সে প্রকাশ করতে গলে গেল হিমবাহে

ছবি সৌজন্য - বার্নার্ড ব্যারন/ এএফপি,9 জুলাই, 2020

খবরএইসময়, নিউজ ডেস্কঃ  আল্পসের চ্যামোনিক্স শহরে বসন হিমবাহের (গ্লেসিয়ার) নিকট ‘ক্যাবনে ডু সেরো’ নামে একটি ক্যাফে-রেস্তোঁরা চালান  বছর ৩৩ এর থিমোটি মট্টিন।সপ্তাহখানেক আগে মট্টিন এবং তাঁর এক বন্ধু ফ্রান্সের ম ব্লাঁ পার্বত্য অঞ্চলে হাঁটছিলেন। সেই সময়েই দেখতে পান বেশ কিছু কাগজ পড়ে থাকতে। ভিজে অবস্থাতে কাগজগুলি পড়ে থাকতে দেখে তিনি বাড়িতে নিয়ে আসেন। তারপরেই সেই কাগজ উদ্ধার করে দেখতে পেলেন প্রথম পাতায় ইন্দিরা গান্ধীর ছবি।

ঘটনাটি খুব স্বাভাবিক শোনালেও, আদতে এই কাগজের ছবির পাশাপাশি লেখাটি জানলে একটু আশ্চর্য্য হবেন সকলেই। শিরোনামে লেখা ছিল ‘ইন্দিরা গান্ধী ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হবেন ।’ অতএব মট্টিনের উদ্ধার করা এই কাগজ আসলে ভারতের ইতিহাসের এক অধ্যায়ের সময়সীমার। ১৯৬৬ সালের এই কাগজ উদ্ধার হয়েছে ফ্রান্সের আল্পস পার্বত্য অঞ্চল থেকে।

ভিজে যাওয়া ওই কাগজ প্রথমে মট্টিন বাড়িতে নিয়ে আসেন। তারপর বেশ কিছুক্ষণ তাঁকে শুকনো করে উদ্ধার কার্য চালান। অবশেষে শুকিয়ে গেলে তার লেখাগুলি স্পষ্টভাবে পাঠযোগ্য হয়ে যায়। সেখানেই তিনি দেখতে পান ইন্দিরা গান্ধীর প্রধানমন্ত্রী হওয়ার খবর। পাশাপাশি পাওয়া যায় ন্যাশনাল হেরাল্ড এবং ইকনোমিক টাইমসের কয়েক ডজন কপিও।

থিমোটি মট্টিন তাঁর ‘ক্যাবনে ডু সেরো’ ক্যাফেতে কুড়িয়ে পাওয়া ঐতিহাসিক খবরের কাগজটি দেখাচ্ছেন।ছবি সৌজন্য – বার্নার্ড ব্যারন/ এএফপি,9 জুলাই, 2020।

তবে এই অঞ্চল থেকে হঠাৎ ভারতের এইরকম এক ঐতিহাসিক দিনের কাগজ কিভাবে পাওয়া গেল তা নিয়ে আলোচনার ঝড় উঠলেও আদতে জানা গিয়েছে, ১৯৬৬ সালের ২৪ জানুয়ারি এই অঞ্চলেই ভেঙে পড়েছিল এয়ার ইন্ডিয়ার ‘কাঞ্চনজঙ্ঘা’ নামক বোয়িং ৭০৭ বিমানটি।এটি দিল্লি থেকে মুম্বাই সেখান থেকে বেইরুট হয়ে জেনেভাতে থামার কথা ছিল। সেইমত বিমানটি দিল্লি থেকে মুম্বই হয়ে লন্ডনের দিকে উড়ছিল। এটি জেনেভা থামার আগে ক্র্যাশ হয়েছিল। এয়ার কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েই ওই দুর্ঘটনা ঘটে। ফলে জানানো হয়েছে যে, ওই বিমানেই হয়ত ছিল ওই কাগজগুলি। ওই ঘটনার তারিখের সঙ্গে কাগজ প্রকাশের তারিখেরও সঙ্গতি বর্তমান বলেই জানা গিয়েছে। এমনকি মট্টিনও এই একই কথা জানিয়ে বলেছেন, এটি অস্বাভাবিক ঘটনা নয়। এই অঞ্চলে অনেক বিমান দুর্ঘটনা ঘটায় এরকম কিছু পাওয়া যায় প্রায়শই।