India Panchayati Raj: ‘ভারত পঞ্চায়েতি রাজ ব্যবস্থার জন্য গর্বিত’, জাতিসংঘে মহিলাদের ভূমিকার প্রশংসা করলেন রুচিরা কাম্বোজ

Ruchira Kamboj praised the role of women in the United Nations- KE

ভারতের পঞ্চায়েতি রাজ (India Panchayati Raj)ব্যবস্থায় নারীদের উল্লেখযোগ্য অগ্রগতির প্রশংসা করেছেন জাতিসংঘের ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ, তিনি বলেন………

জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ ভারতের পঞ্চায়েতি রাজ(India Panchayati Raj) ব্যবস্থায় নারীদের নেতৃত্বে অসাধারণ অগ্রগতির প্রশংসা করেছেন। জাতিসংঘে ভারতের CPD57 সাইড ইভেন্টে বক্তৃতা করতে গিয়ে, কাম্বোজ বলেছিলেন যে ভারত পঞ্চায়েতি রাজ নামে পরিচিত গ্রামীণ শাসনের একটি অনন্য ব্যবস্থার উপর গর্ব করে – তৃণমূল স্তরে বিকেন্দ্রীভূত ক্ষমতার প্রতীক৷

পঞ্চায়েতি রাজে নারীর ক্ষমতায়ন
কম্বোজ তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নের রূপান্তরমূলক প্রভাবের ওপরও জোর দেন। এছাড়াও পঞ্চায়েতি রাজ ব্যবস্থার বিকেন্দ্রীভূত ক্ষমতা কাঠামোও তুলে ধরা হয়েছিল। তিনি বলেছিলেন যে পঞ্চায়েতি রাজ সরাসরি গণতন্ত্রের একটি চমৎকার উদাহরণ যা গ্রামসভার মাধ্যমে পঞ্চায়েতের সমস্ত বাসিন্দাদের সক্রিয় অংশগ্রহণের সুবিধা দেয়।

লিঙ্গ সমতা
লিঙ্গ সমতার প্রতি ভারতের প্রতিশ্রুতি তুলে ধরে, কাম্বোজ বলেন, ‘১৯৯২ সালে সাংবিধানিক সংশোধনীর মাধ্যমে, স্থানীয় শাসনে সমস্ত নির্বাচিত ভূমিকার অন্তত এক-তৃতীয়াংশ মহিলাদের জন্য সংরক্ষণ করা বাধ্যতামূলক ছিল৷ এই সাংবিধানিক বিধান ছিল তৃণমূল পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থায় নারীদের সমান প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য একটি ঐতিহাসিক পদক্ষেপ।

২১টি রাজ্যে ৫০ শতাংশ নারীর প্রতিনিধিত্ব
কাম্বোজ ভারতের ২১টি রাজ্যে মহিলাদের প্রতিনিধিত্ব বৃদ্ধি পেয়ে ৫০শতাংশে উন্নীত হয়েছে তাও উদযাপন করেছেন। অনুষ্ঠানে তিনি বলেন, আজ ৩১ লাখের বেশি নির্বাচিত প্রতিনিধির মধ্যে ১৪ লাখের বেশি নারী। নারীর অংশগ্রহণের এই বৃদ্ধি শাসন ও সম্প্রদায়ের উন্নয়নে নারীদের অবদানকে স্বীকৃতি ও মূল্যায়নের দিকে একটি বৃহত্তর সামাজিক পরিবর্তনকে প্রতিফলিত করে।

নারীদের চ্যালেঞ্জ নিয়ে কি বললেন কম্বোজ?
নারী নেতৃবৃন্দের প্রচেষ্টার প্রশংসা করে, কম্বোজ শিক্ষা, স্বাস্থ্যসেবা, স্যানিটেশন এবং জীবিকা উন্নত করে সম্প্রদায়ের বিপ্লবে তাদের ভূমিকার উপর জোর দেন। পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানের নারী নেতৃবৃন্দ তৃণমূল পর্যায়ে ইতিবাচক পরিবর্তন আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, গুরুতর সামাজিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের অনন্য দৃষ্টিভঙ্গি এবং অভিজ্ঞতার ব্যবহার করেছে।
মহিলাদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকে স্বীকার করে, কাম্বোজ লিঙ্গ সমতাকে এগিয়ে নিতে সহায়ক আইনি কাঠামো, শক্তিশালী সক্ষমতা তৈরির উদ্যোগ এবং সহযোগী অংশীদারিত্বের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

Google news