বেজিং সংস্থার ৪৭১ কোটি টাকার বরাত বাতিল করল ভারতীয় রেল

প্রতীকী ছবি।

খবর এইসময়, নিউজ ডেস্কঃ   ধীর গতি এবং খারাপ কাজের জন্য বেজিংয়ের সংস্থাকে দেওয়া সিগন্যালিংয়ের বরাত বাতিল করল ভারতীয় রেল। Beijing National Railway Research & Design Institute of Signal & Communication কে দেওয়া কন্ট্র্যাক্ট বাতিল করল Dedicated Freight Corridor Corporation of India Limited (DFCCIL)।
রীতিমত সংস্থার খারাপ কাজের কারণ দেখিয়েই বরাত বাতিল করা হয়েছে। চার বছরে প্রজেক্টের মাত্র কুড়ি শতাংশ কাজ হয়েছে। তবে গালওয়ানে চিনের হাতে কুড়িজন ভারতীয় সেনার মৃত্যুর ঘটনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হল। ভারতের বাজার ধীরে ধীরে চিনের হাত থেকে কেড়ে নেওয়ার ভাবনা চিন্তা চলছে নীতি নির্ধারকদের মধ্যে।


ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেইট করিডরের জন্য কানপুর- মুঘলসরাইয়ের মধ্যে ৪১৭ কিলোমিটারে সিগন্যালিং ও টেলিকমিউনিকেশনের কাজের বরাত পেয়েছিল চিনের সংস্থাটি। বিশ্ব ব্যাঙ্কের ফান্ডিংয়ে হওয়া এই প্রজেক্টে খরচ ৪৭১ কোটি টাকা। চুক্তি যে বাতিল করা হচ্ছে, সেটা বিশ্ব ব্যাঙ্ককেও জানিয়ে দেওয়া হচ্ছে।

ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেইট করিডরে কাজ চলছে।

রেলওয়ের পিএসইউ-কে কোনও তথ্য দিতে চায়নি বেজিংয়ের সংস্থাটি। প্রয়োজনীয় ইঞ্জিনিয়ার, কাজ জানা লোকও পাঠাতো না বেজিংয়ের সংস্থাটি। স্থানীয় কোনও এজেন্সির সঙ্গে টাই-আপ না করায় কাজের গতি একেবারেই বাড়েনি বলে DFCCIL-এর দাবি। বারবার বৈঠক করেও কোনও লাভ হয়নি বলে জানিয়েছে রেলের পিএসইউ।
দিল্লি, মুম্বই, চেন্নাই ও হাওড়ার মধ্যে ফ্রেইট করিডর বানাচ্ছে এই সংস্থা। এতে মোট ৭০ শতাংশ চাপ কমবে পণ্য ট্রেন চালানোর ক্ষেত্রে, ফলে যাত্রীবাহী ট্রেন আরো ভালো ভাবে চালানো যাবে।