LPG Price Cut: মাসের প্রথম দিনেই সুখবর! ভোটের মরসুমে কমল গ্যাসের দাম

LPG

মে মাসের প্রথম দিনেই এলো স্বস্তির খবর। দাম কমল গ্যাসের (LPG Price Cut)। তেল সংস্থাগুলি ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ১৯ টাকা কমিয়েছে। নতুন দাম আজ থেকে সারা দেশে প্রযোজ্য হবে। তবে, ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। অপরদিকে উড়ানের জ্বালানি ব্যয় বাড়ল। বিপাকে বিমান সংস্থাগুলি।

ওএমসিগুলি বিমানের টারবাইন জ্বালানির দাম বাড়িয়েছে। দাম বেড়েছে প্রতি কিলোলিটারে ৭৪৯.২৫ টাকা। এই নতুন মূল্য আজ থেকে কার্যকর হবে। এপ্রিলে প্রায় ৫০২.৯১ টাকা প্রতি কিলো লিটারে কমেছে। মার্চ মাসে দাম বেড়েছিল ৬২৪.৩৭ টাকা প্রতি কিলোলিটার।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম কমানোর কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলা হয়েছিল যে এলপিজি সিলিন্ডার ১০০ টাকা সস্তা হবে। তিনি বলেন, ‘নারী দিবসে আমাদের সরকার এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে সারা দেশে লক্ষ লক্ষ পরিবারের আর্থিক বোঝা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে, বিশেষ করে আমাদের নারী শক্তি উপকৃত হবে’। তিনি বলেন, ‘মহিলাদের ক্ষমতায়ন এবং তাঁদের সহজ জীবনযাত্রা “নিশ্চিত করাই আমাদের প্রচেষ্টা। কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সারা দেশে ১৪.১৭ কোটি বিনামূল্যে এলপিজি রিফিল সরবরাহ করেছে’।

গত মাসে, ১ এপ্রিল, তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৩০.৫০ টাকা কমিয়েছিল। তেল বিপণন সংস্থাগুলি এর আগে মার্চ মাসে ২৫.৫০ টাকা এবং ফেব্রুয়ারিতে ১৪ টাকা দাম বারিয়েছিল এবং ১ জানুয়ারি দাম সামান্য ১.৫০ টাকা কম হয়েছিল।

১ মে কমার পর, প্রধান শহরগুলিতে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম নিম্নরূপঃ

শহরের    দাম

দিল্লি  1745.50

মুম্বাই 1698.50

চেন্নাই 1911

কলকাতা 1859

বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দামের চলমান হ্রাসের কারণে এলপিজি সিলিন্ডারের দামের পতন ঘটেছে বলে মনে কড়া হচ্ছে। উল্লেখ্য, দেশে জ্বালানি তেলের দামে হেরফেরের ক্ষেত্রে অপরিশোধিত তেলের দাম মানদণ্ড হিসেবে কাজ করে। এই নিয়ে টানা তৃতীয়বার কমলো জ্বালানির দাম। তেলের দামের পতন মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান অপরিশোধিত তেলের মজুদ এবং মধ্যপ্রাচ্যে সম্ভাব্য যুদ্ধবিরতি চুক্তি নিয়ে ক্রমবর্ধমান আশাবাদের কারণে হয়ে থাকতে পারে।

Google news