Mahakumbh 2025: প্রায় ৪০ কোটি ভক্তের আগমনের সম্ভাবনা, মহাকুম্ভের প্রস্তুতিতে তোড়জোড় শুরু করল যোগী সরকার

আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠিতব্য মহাকুম্ভ (Mahakumbh 2025) মেলায় বিপুল সংখ্যক ভক্তের আগমনের সম্ভাবনার পরিপ্রেক্ষিতে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে বেশ কয়েকটি নতুন হোটেল এবং হোমস্টে প্রস্তুত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রয়াগরাজের অনেক পুরনো ভবনকে হেরিটেজ হোটেলের রূপ দেওয়া হচ্ছে। পর্যটকদের জন্য দুটি পাঁচতারা হোটেল তৈরির কাজ চলছে। প্রয়াগরাজে পাঁচতারা হোটেল তৈরি করছে বিখ্যাত তাজ এবং রেডিসন গ্রুপ।

রাজ্য সরকার অনুমান করেছে যে আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হওয়া মহাকুম্ভ চলাকালীন ৪০ কোটিরও বেশি ভক্ত ও পর্যটক প্রয়াগরাজে আসবেন। এর জন্য যেখানে কুম্ভ এলাকায় তাঁদের থাকার ব্যবস্থা করতে উদ্যোগ নেওয়া হয়েছে সেখানে পাঁচতারা হোটেলও তৈরি করা হচ্ছে। এর পাশাপাশি পর্যটকদের একটি ভিন্ন অভিজ্ঞতা দেওয়ার জন্য হেরিটেজ হোটেলের সুবিধাও দেওয়া হচ্ছে। প্রয়াগরাজ মহাকুম্ভ-এ আগত পর্যটকদের কিছু ভিন্ন স্বাদের অভিজ্ঞতা দেওয়ার জন্য পর্যটন বিভাগ হেরিটেজ হোটেলগুলি নতুন করে সংস্কারের কাজ শুরু করেছে।

Mahakumv 2025 in Prayagraj

আঞ্চলিক পর্যটন আধিকারিক অপরাজিত সিংহের মতে, জেলার দুটি পুরানো হোটেলকে হেরিটেজ হোটেলে রূপান্তর করার প্রস্তাব অনুমোদিত হয়েছে। পর্যটন বিভাগ সোরাওনের সোরাওন প্ল্যান্টার্স এবং মমফোর্ড গঞ্জের শগুন নিলায়মের কাছ থেকে তাদের প্রপার্টিকে হেরিটেজ হোটেল হিসাবে গড়ে তোলার জন্য একটি প্রস্তাব পেয়েছে, যার ভিত্তিতে একটি চুক্তি হয়েছে। শগুন নিলয়মের দশটি কক্ষ এবং সোরায়ন প্ল্যান্টার্সের ২০০ একর এলাকাকে হেরিটেজ হোটেল হিসেবে গড়ে তোলার প্রস্তাব দেওয়া হয়েছিল, যার কাজ চলছে। এছাড়াও, মহাকুম্ভ-এর আগে অনেক ব্যক্তিগত প্রপার্টিকে হেরিটেজ হোটেলে পরিণত করার জন্য একটি কর্মপরিকল্পনা চলছে।

 Shagun-Nilayam-in-Mumfordga.jpg

অপরাজিত সিং জানান, মহাকুম্ভ পরিদর্শনে আসা বিদেশী পর্যটকদের বিশ্বমানের সুযোগ-সুবিধা প্রদানের জন্য দুটি পাঁচতারা হোটেলও তৈরি করা হচ্ছে। আঞ্চলিক পর্যটন আধিকারিকের মতে, বিদেশী পর্যটকরা সাধারণত প্রয়াগরাজে রাত্রিযাপনে আগ্রহ না দেখানোর প্রধান কারণ হল, এখানে পাঁচতারা হোটেলের অভাব। এমন পরিস্থিতিতে তারা সাধারণত সঙ্গমে গিয়ে স্নান করে সোজা বারাণসী ফিরে যান। এর পরিপ্রেক্ষিতে যোগী সরকার পাঁচতারা হোটেল গড়ে তোলার জন্য কাজ করছে।

তাঁর মতে, গত কয়েকদিনে তাজ ও রেডিসন হোটেল সহ দুটি বড় কোম্পানিকে প্রয়াগরাজে হোটেল খোলার জন্য সম্মতি দেওয়া হয়েছে। শহরে বেসরকারি খাতের নতুন পাঁচতারা হোটেল খোলার সঙ্গে সঙ্গে পর্যটন বিভাগও তাদের হোটেলগুলিকে নতুন করে সাজিয়ে তুলছে। হোটেল রাহি ইলওয়ার্ট এবং হোটেল রাহি ত্রিবেণী দর্শনকে সৌন্দর্যায়নের মাধ্যমে সম্প্রসারিত করা হচ্ছে।

Google news