New CM of Odisha: আদিবাসী সমাজের নেতাকেই ওড়িশার পরবর্তী মুখ্যমন্ত্রী করল বিজেপি

Majhi Odisha

ওড়িশায় ২৪ বছরের নবীন যুগের অবসান ঘটেছে। ক্ষমতায় এসেছে বিজেপি জোট। ওড়িশার পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? এই প্রশ্নের উত্তর অবশেষে জানা গেল। বিজেপি বিধায়ক দলের বৈঠকে মোহন চরণ মাঝির (New CM of Odisha) নাম চূড়ান্ত করা হয়েছে। তিনি উপজাতি সম্প্রদায়ের অন্তর্গত। বুধবার তিনি ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদিরও উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।

উত্তরপ্রদেশ, রাজস্থান ও ওড়িশায় দু’জন উপ-মুখ্যমন্ত্রী রাখার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কনক বর্ধন সিং দেও ও প্রবতী পরিদা- এই দুজনকে ওড়িশার উপ মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী এবং দলের কেন্দ্রীয় পর্যবেক্ষক রাজনাথ সিং এবং ভূপেন্দ্র যাদব মঙ্গলবার ওড়িশায় বিজেপি বিধায়ক দলের বৈঠকে উপস্থিত ছিলেন।

দলের হাইকমান্ড রাজনাথ ও ভূপেন্দ্র উভয়ের উপরই দায়িত্ব অর্পণ করেছিল। বিজেপির বিধায়ক দলের বৈঠকের পর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হলেন মোহন চরণ মাঝি। কে ভি সিং দেও এবং পার্বতী পরিদা রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী হবেন। মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মোহন চরণ মাঝি কেওনঝারের বিধায়ক। তিনি পেয়েছেন ৮৭ হাজার ৮১৫ ভোট। ঐ কেন্দ্রে বিজু জনতা দলের প্রার্থী মীনা মাঝি পেয়েছেন ৭৬,২৩৮ ভোট। কংগ্রেস প্রার্থী মঞ্জরি নায়েক তৃতীয় হয়েছেন। তিনি পেয়েছেন ১১ হাজার ৯০৪ ভোট। মোহন মাঝি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজু জনতা দলের মীনা মাঝিকে ১১,৫৭৭ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন।

মোহন চরণ মাঝি ওড়িশার প্রথম বিজেপি সরকারের নেতৃত্ব দিতে চলেছেন। ১৯৭২ সালের ৬ই জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। দীর্ঘদিন ধরে মোহন চরণ বিজেপির সঙ্গে রয়েছেন। ২০১৯ সালে তিনি লোকসভায় নির্বাচিত হন। তার আগে ২০০০ থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি ছিলেন ওড়িশা বিধানসভার বিধায়ক। মোহন চরণ মাঝির হাতে রাজ্যের শাসনভার তুলে দিয়ে বিজেপি ওড়িশার উপজাতি সম্প্রদায়ের মানুষকে পাশে থাকার বার্তা দিল, তা বলা যেতে পারে।

উল্লেখযোগ্যভাবে, বিজেপি ২০০০ এবং ২০০৪ সালে বিজেডির জোটের অংশীদার হিসাবে রাজ্য শাসন করেছিল এবং এই প্রথমবার বিজেপি ওড়িশায় নিজেরাই সরকার গঠন করবে। মোহন চরণ মাঝি প্রায় ৮৭,৮১৫ ভোটের ব্যবধানে কেওনঝাড় আসনটি জিতেছেন। তিনি এই আসন থেকে বিজেডির মীনা মাঝিকে পরাজিত করেন। ওড়িশা সরকার ঘোষণা করেছে যে নতুন মুখ্যমন্ত্রী এবং মন্ত্রিপরিষদের শপথগ্রহণ অনুষ্ঠানের কারণে ভুবনেশ্বরের সমস্ত রাজ্য সরকারি অফিস এবং আদালত ১২ই জুন দুপুর ১টার পর বন্ধ থাকবে।

রাজস্ব ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, এই আদেশ ভুবনেশ্বর পৌর কর্পোরেশনের (বিএমসি) আওতাধীন সমস্ত রাজ্য সরকারি অফিস এবং রাজস্ব ও ম্যাজিস্ট্রেট আদালতের (নির্বাহী) ক্ষেত্রে প্রযোজ্য হবে।

Google news