Uniform Civil Code: দেশে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার বিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত হয়নি: কিরেন রিজিজু

 

 

খবরএইসময় ডেস্ক: দেশে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার বিষয়ে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র। ভারতে এখনই অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Code) চালুর বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার । বৃহস্পতিবার রাজ্যসভায় (Rajya Sabha) বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানালেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু (Union Law Minister Kiren Rijiju)।

রাজ্যসভায় প্রশ্ন উঠেছিল, সরকারের কি অভিন্ন দেওয়ানি বিধি লাঘু করার বিষয়ে কোনও পরিকল্পনা রয়েছে? এর উত্তরে কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন, “আইন কমিশনের (Law Commission) থেকে পাওয়া তথ্য থেকে জানা গেছে অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত বিষয়টি ২২তম আইন কমিশনের কাছে বিবেচনার জন্য পাঠানো হবে। তাই একথা পরিষ্কার করে বলা যেতে পারে যে এখনই দেশে অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়িত করার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।”

তিনি আরও জানান, এর আগে কেন্দ্রীয় সরকারের তরফে ২১তম আইন কমিশনের কাছে অনুরোধ করা হয়েছিল অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত বিভিন্ন বিষয় খতিয়ে দেখার জন্য। তারপর এই বিষয়ে প্রয়োজনীয় সুপারিশ করার জন্য। কিন্তু, ২১তম আইন কমিশনের মেয়াদ ২০১৮ সালের ৩১ অগাস্ট শেষ হয়ে গেছে। তাই তারা এই বিষয়ে বিশেষ কিছু করতে পারেনি।

আইনমন্ত্রী সংসদকে অবহিত করেছেন যে 6 জানুয়ারী, 2023 তারিখে ভারতের সুপ্রিম কোর্টের সাম্প্রতিক যোগাযোগে, সরকার বিভিন্ন বিচারিক ঘোষণার পরিপ্রেক্ষিতে এমওপি চূড়ান্ত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে এবং অন্যান্য বিষয়ের সাথে পরামর্শ করেছে যে অনুসন্ধান-কম- সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের নিয়োগের ক্ষেত্রে মূল্যায়ন কমিটি ভারত সরকার কর্তৃক মনোনীত একজন প্রতিনিধিকে নিয়ে গঠিত হওয়া উচিত।

Google news