Indian Railway: ২০২৩-২৪ আর্থিক বর্ষে ৭ হাজার কিলোমিটার নতুন রেলপথ তৈরির লক্ষ্যে ভারতীয় রেলওয়ে

 

 

ন্যাশনাল ডেস্ক: সাফল্য আগেও পেয়েছে ভারতীয় রেলওয়ে। গত ২০২২-২৩ সালে ৪,৫০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতিদিন ১২ কিলোমিটার রেলপথ স্থাপনের লক্ষ্যমাত্রায় সাফল্য এসেছে। কিন্তু তাতে কি, দিনকে দিন তো প্রত্যাশা বারেই।  এবার ২০২৩-২৪ আর্থিক বর্ষে ৭ হাজার কিলোমিটার নতুন রেলপথ (New Railway tracks) তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে ভারতীয় রেলওয়ে (Indian Railway)। শুক্রবার একথাই জানালেন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Indian Railway Minister Ashwini Vaishnaw)।

এপ্রসঙ্গে তিনি জানান, ২০২২-২৩ আর্থিক বর্ষে প্রতিদিন ১২ কিলোমিটার করে মোট সাড়ে চার হাজার কিলোমিটার রাস্তা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তা ইতিমধ্যেই পূরণ হয়েছে। ২০১৪ সালের আগে প্রতিদিন ৪ কিলোমিটার করে রেলপথ তৈরি হত। সেখানে আগামী বছরের মধ্যে রেলওয়ে ৭ হাজার কিলোমিটার নতুন রেলপথ তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে নতুন লাইন (new lines) পাতার পাশাপাশি বিভিন্ন জোনে ডবল লাইন (doubling) তৈরি ও গেজ কনভারশনের (gauge conversion) কাজ রয়েছে।

ভারতীয় রেল ইতিমধ্যে অমৃত ভারত স্টেশন প্রকল্পের (Amrit Bharat Station Scheme) অধীনে পাঞ্জাব (Punjab) ও কেন্দ্রশাসিত চণ্ডীগড়ের (Chandigarh) ৩১টি স্টেশন উন্নয়নের জন্য শনাক্ত করেছে। সেগুলি হল চণ্ডীগড়, লুধিয়ানা, জলন্ধর ক্যান্টনমেন্ট, অমৃতসর, বিয়াস, ভাটিন্ডা জংশন, জলন্ধর সিটি, পাঠানকোট ক্যান্টনমেন্ট, আবোহার, আনন্দপুর সাহিব, ফাজিলকা, ফিরোজপুর ক্যান্টনমেন্ট, গুরুদাসপুর, কোটকাপুরা, কাপুরথালা, ধুরি, ধানদারি কালান, মালেরকোটলা, মুক্তসার, মোগা, মানসা, নাগাল ড্যাম, পাতিয়ালা-সহ ৩১টি স্টেশন।

এ খাতের উন্নয়নের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, প্রতিবছর রেলওয়ের উন্নয়ন হচ্ছে। ‘অমৃত ভারত স্টেশন’ প্রকল্পের অধীনে, ১২৭৫টি স্টেশন নতুন করে সাজানো হচ্ছে,পাশাপাশি বন্দে ভারত ট্রেনগুলির উত্পাদন পুনর্গঠন করা হবে।

Google news