Ramdevs Patanjali: নন-ফুড ব্যবসা বিক্রি করতে চলেছে রামদেবের পতঞ্জলি

ram bala

যোগগুরু রামদেবের (Ramdevs Patanjali) পতঞ্জলি আয়ুর্বেদ তাদের নন-ফুড ব্যবসা বিক্রি করার পরিকল্পনা করছে। যদি এমনটা হয়, তাহলে পতঞ্জলি শীঘ্রই দন্তকান্তির মতো পণ্য বিক্রি বন্ধ করে দেবে। সংস্থাটি টুথপেস্ট, তেল, সাবান এবং শ্যাম্পুর মতো পণ্য বিক্রি করার পরিকল্পনা করেছে। সংস্থার তরফে অফিসিয়ালি জানানো হয়, তারা পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডের নন-ফুড ব্যবসা বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। এই বিষয়ে শেয়ার বাজারকেও অবহিত করা হয়েছে বলে জানায় পতঞ্জলি।

পতঞ্জলি (Ramdevs Patanjali) ফুড লিমিটেডের বোর্ড অফ ডিরেক্টর্স গত সপ্তাহে এক বৈঠকে বলেছিল যে পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডের কাছ থেকে নন-ফুড ব্যবসা বিক্রি করার প্রস্তাব পাওয়া গেছে। বোর্ড বলেছে যে এই প্রস্তাবটি অনুমোদিত হওয়ার আগে কোম্পানির দর মূল্যায়ন করা হবে, যাতে নন-ফুড ব্যবসার প্রকৃত মূল্য নির্ধারণ করা যায়। পতঞ্জলি ফুড এই সংস্থাটি কেনার মনস্থ করেছে এবং এর পক্ষ থেকে একটি প্রস্তাবও দেওয়া হয়েছে।

পতঞ্জলি ফুড স্টক এক্সচেঞ্জের ফাইলিংয়ে বলেছে যে প্রস্তাবটি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য একজন অফিসার নিয়োগ করা হয়েছে। কোম্পানিটি বিক্রি করার জন্য পেশাদারদেরও নিয়োগ করা হবে, যারা এর শর্তাবলী ইত্যাদি নির্ধারণ করবে। এবং ক্রেতা সংস্থার সঙ্গেও আলোচনা করবে। এর পর অডিট কমিটি ও বোর্ড পরবর্তী সিদ্ধান্ত নেবে।

পতঞ্জলি (Ramdevs Patanjali) তার প্রোডাক্ট পোর্টফোলিওকে শক্তিশালী করতে বিস্কুট ব্যবসাও কিনে নিয়েছে। ২০২১ সালের মে মাসে পতঞ্জলি ন্যাচারাল বিস্কুট প্রাইভেট লিমিটেড ৬০ কোটি টাকায় এই চুক্তি করেছিল। জুনে, সংস্থাটি ৩.৫ কোটি টাকায় নুডলস এবং ব্রেকফাস্ট ব্যবসাও কিনেছিল। ২০২২ সালের মে মাসে কোম্পানিটি পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডের কাছ থেকে ৬৯০ কোটি টাকায় ফুড ব্যবসা কিনে নেয়।

সংস্থার পরিকল্পনা হল ফুড ব্যবসাকে শক্তিশালী করে বৃদ্ধি ও মুনাফা অর্জন করা। পতঞ্জলি ফুড লিমিটেড (পূর্বে রুচি সোচা ইন্ডাস্ট্রিজ লিমিটেড) 1986 সালে প্রতিষ্ঠিত হয়। এটি দেশের বৃহত্তম এফএমসিজি সংস্থাগুলির মধ্যে একটি। ভোজ্য তেল এবং খাদ্য পণ্য ছাড়াও, সংস্থাটি বায়ু বিদ্যুৎ প্রকল্পও রয়েছে।

Google news