রাশিয়ার বিরুদ্ধে কোভিড ভ্যাকসিনের গবেষণা ও ফর্মুলা চুরির অভিযোগ ব্রিটিশ গোয়েন্দাদের!

খবর এইসময়, নিউজ ডেস্কঃ  মার্কিন, ব্রিটিশ ও কানাডিয়ান গবেষণা সংস্থা থেকে করোনা ভ্যাকসিন তৈরির তথ্য চুরি করতে চাইছে রাশিয়া। এমনটাই দাবি ব্রিটেনের জাতীয় সাইবার নিরাপত্তা সেন্টারের গোয়েন্দাদের। তাঁদের অভিযোগ এর পিছনে ক্রেমলিনের ভূমিকাই রয়েছে। এছাড়া ব্রিটিশ গোয়েন্দারা এ ব্যাপারে কোজি বিয়ার তথা এপিটি২৯  দিকে সরাসরি আঙুল তুলেছেন।

ব্রিটিশ গোয়েন্দারা জানিয়েছেন এই দুই হ্যাকার গ্রুপই রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলির হয়ে কাজ করে। এছাড়া তাঁরা আরও জানিয়েছেন, যতই হ্যাকিং করার চেষ্টা করুক, গবেষণা সংক্রান্ত তথ্য হাতিয়ে নিতে এখনও সফল হয়নি তারা। ভ্যাকসিন গবেষণা সংক্রান্ত সবকিছুই সুরক্ষিত রয়েছে।

এই বিষয় ব্রিটিশ বিদেশ সচিব ডমিনিক রাব বলেছেন, “করোনা মহামারী সংক্রান্ত গবেষণাকে রাশিয়ার গোয়েন্দারা যে ভাবে নিশানা করেছে তা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। এ ধরনের চেষ্টা ব্রিটেন রুখে তো দেবেই, সেই সঙ্গে অপরাধীদের শায়েস্তা করতেও যা করার সবই করবে।”

এছাড়া, ব্রিটিশ কর্তৃপক্ষ জানিয়েছে,  তারা এই বিষয় আমেরিকা ও কানাডার সরকারকেও গোয়েন্দা তথ্য দিয়েছে ব্রিটেন।

অন্যদিকে, ব্রিটেনের এই অভিযোগ অস্বীকার করেছে ক্রেমলিন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, “কোনওরকম হ্যাকিংয়ের চেষ্টার সঙ্গে রাশিয়া জড়িত নয়।“

তিনি বলেছেন, “কে বা কারা ব্রিটেনের গবেষণা এবং ফার্মাকোলজিকাল কোম্পানিতে হ্যাকিংয়ের চেষ্টা করছে সে ব্যাপারে আমাদের কাছে কোনও তথ্য নেই। আমরা এটুকু বলতে পারি এ ব্যাপারে রাশিয়ার কোনও ভূমিকা নেই।”

উল্লেখ্য, করোনা মোকাবিলার জন্য বিশ্বে ১৪০ টি ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে এই মুহূর্তে। এর সবই ট্রায়ালের বিভিন্ন স্তরে রয়েছে। তবে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছে মূলত দুটি গবেষণা। চিনের সাইনোভ্যাক এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেশিয়া ভ্যাকসিন।

Google news