Sakhi Polling Centre: মহিলাদের ভোটদানে উৎসাহ দিতে মুম্বইয়ে ১১টি সখী ভোটকেন্দ্র স্থাপন করছে কমিশন

Sakhi Polling

লোকসভা নির্বাচনের পঞ্চম ও শেষ পর্যায়ে ২০ মে মহারাষ্ট্রে ভোট হবে। ২০২৪ সালের ২০শে মে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মুম্বাই সিটি জেলায় লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। জেলার দুটি লোকসভা কেন্দ্রের ১০টি বিধানসভা কেন্দ্রে মহিলাদের দ্বারা পরিচালিত ভোটকেন্দ্র স্থাপন করা হচ্ছে। জেলা নির্বাচন প্রশাসন সখী ভোটকেন্দ্র (Sakhi Polling Centre) স্থাপন করছে যাতে মহিলা ভোটাররা বিপুল সংখ্যায় ভোট প্রক্রিয়ায় অংশ নিতে পারেন।

সখী ভোটকেন্দ্রে মহিলাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। লিঙ্গ সমতা এবং নির্বাচনী প্রক্রিয়ায় মহিলাদের আরও গঠনমূলক অংশগ্রহণের প্রতি প্রতিশ্রুতির অংশ হিসাবে, লোকসভা নির্বাচনের জন্য সম্পূর্ণরূপে মহিলাদের দ্বারা পরিচালিত ভোটকেন্দ্র হিসাবে এর নামকরণ করা হয়েছে সখী ভোটকেন্দ্র।

ভোটকেন্দ্রের সমস্ত আধিকারিক ও কর্মী মহিলা হবেন। এই ভোটকেন্দ্রটিকে বিয়ের মণ্ডপের মতো সাজানো হয়েছে। ভোটাধিকার প্রয়োগের বিষয়ে সচেতনতা তৈরি করতে রঙ্গোলি ও স্বাগত ধনুক তৈরি করা হচ্ছে। মুম্বাই সিটি জেলার দুটি লোকসভা কেন্দ্রে মোট ১১টি সখী ভোটকেন্দ্র থাকবে। সেগুলি হল, মুম্বাই দক্ষিণ মধ্য এবং দক্ষিণ মুম্বাই। ১১টি সখী ভোটকেন্দ্রের মধ্যে ৬টি সখী ভোটকেন্দ্র হবে মুম্বাই দক্ষিণ-মধ্য কেন্দ্রে এবং ৫টি সখী ভোটকেন্দ্র হবে মুম্বাই দক্ষিণ আসনে।

প্রতিটি আসনে একটি করে সখী ভোটকেন্দ্র এবং ধারাভি আসনে দুটি সখী ভোটকেন্দ্র থাকবে। ধারাভি নির্বাচনী এলাকার দুটি সখী ভোটকেন্দ্র হবে ভারতরত্ন রাজীব গান্ধী জেলা ক্রীড়া কমপ্লেক্সের ১০০ নম্বর ভোটকেন্দ্র এবং ধারাভি ট্রান্সলেশন ক্যাম্প মিউনিসিপ্যাল স্কুলের ৮২ নম্বর ভোটকেন্দ্র।

সখী ভোটকেন্দ্রে মহিলাদের সঙ্গে সম্পর্কিত সমস্ত সুযোগ-সুবিধা পাওয়া যাবে। খাবারও দেওয়া হবে। নির্বাচন আধিকারিকের মতে, এই ধরনের কেন্দ্রগুলি তৈরি করা হয় যাতে আরও বেশি সংখ্যক মহিলা ভোট দিতে আসতে পারেন। এই কেন্দ্রগুলির পরিচালনা ও নিরাপত্তা সম্পূর্ণরূপে মহিলাদের হাতে থাকবে, যাতে মহিলারা কোনও দ্বিধা ছাড়াই ভোট দিতে আসতে পারেন।

Google news