Supreme Court Verdict: মহিলাদের জন্য আরেকটি বড় জয়, দেশের সর্বোচ্চ প্রতিষ্ঠানে পেল ‘সমতা’র অধিকার

SC Women

বিচার ক্ষেত্রে মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে সুপ্রিম কোর্ট আরও একটি পদক্ষেপ (Supreme Court Verdict) নিয়েছে। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনে মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ সংরক্ষণ কার্যকর করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি সূর্যকান্ত এবং কে ভি বিশ্বনাথনের একটি বেঞ্চ বি ডি কৌশিক মামলায় শীর্ষ আদালতের আগের রায় বহাল রেখে এই নির্দেশ দিয়েছে। বেঞ্চের নির্দেশ অনুযায়ী সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষের পদ মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও, সমিতির ওয়ার্কিং কমিটির নয় সদস্যের মধ্যে তিনজন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে।

প্রবীণ আইনজীবীদের জন্য, সিনিয়র এক্সিকিউটিভের ছয় সদস্যের মধ্যে দুজন এবং সাধারণ কার্যনির্বাহীর নয় সদস্যের মধ্যে তিনজন মহিলা থাকবেন। সুপ্রিম কোর্ট আরও স্পষ্ট করে দিয়েছে যে এই সংরক্ষণ যোগ্য মহিলা সদস্যদের অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেবে না। আদালতের নির্দেশ অনুযায়ী, এসসিবিএ-র পদাধিকারীদের একটি পদ শুধুমাত্র পর্যায়ক্রমে মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। আদালতের নির্দেশ অনুযায়ী, আগামী ১৬ মে ২০২৪-২৫ মেয়াদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ১৮ মে এবং ফলাফল ঘোষণা করা হবে ১৮ মে। প্রবীণ আইনজীবী জয়দীপ গুপ্ত, রানা মুখার্জি এবং মীনাক্ষী অরোরাকে নিয়ে এই কমিটি গঠিত হবে।

সুপ্রিম কোর্ট বলেছে, এসসিবিএ-র নিয়ম, যোগ্যতার শর্ত ইত্যাদি কয়েক দশক ধরে স্থির থাকতে পারে না এবং সময়মতো সংশোধন প্রয়োজন। সুপ্রিম কোর্ট এসসিবিএ-র কার্যনির্বাহী কমিটিকে বারের সমস্ত সদস্যের কাছ থেকে পরামর্শ আহ্বান করার নির্দেশ দিয়েছে। এই পরামর্শগুলি ২০২৪ সালের ১৯ জুলাইয়ের মধ্যে ডিজিটাল বা প্রিন্ট আকারে দিতে হবে এবং পরে শীর্ষ আদালতে পেশ করতে হবে।

Google news