Wrestling: প্যারিস অলিম্পিকে যোগ্যতা অর্জন করলেন মাত্র একজন পুরুষ ভারতীয় কুস্তিগীর

wrestling

ভারতীয় পুরুষ কুস্তির (Wrestling) হতাশাজনক খবর হল যে আসন্ন অলিম্পিকে ভারত থেকে কেবল একজন কুস্তিগীরকে দেশের প্রতিনিধিত্ব করতে দেখা যাবে। এখন শুধুমাত্র আমান এই কুস্তিতে ভারতের প্রতিনিধিত্ব করবেন। ভারত সবসময়ই অলিম্পিকে পদক জিততে চেয়েছে। রবিবার, সুজিত কালকাল এবং জয়দীপ আহলাওয়াত বিশ্ব বাছাইপর্বে তাদের নিজ নিজ প্রতিপক্ষের কাছে কঠিন মোকাবিলা করা সত্ত্বেও হেরে যান।

সুজিথ গুরুত্বপূর্ণ ৬৫ কেজি ব্রোঞ্জ পদকের লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের জেন এলেন রাদারফোর্ডকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন তবে পাল্টা আক্রমণে টেকডাউন হওয়ার কারণে যোগ্যতা অর্জনের সময় ২-২ পয়েন্টে হেরে যান। সুজিথ পাল্টা আক্রমণ করে প্রথম পয়েন্ট অর্জন করেন। তিনি টেকডাউনে পয়েন্ট হারাতে যাচ্ছিলেন কিন্তু পাল্টা আক্রমণ করে আমেরিকান কুস্তিগীরকে অবাক করে দেন।

সুজিত আরেকটি টেকডাউনের সন্ধানে রাদারফোর্ডের পিছনে পড়েছিলেন কিন্তু আমেরিকান কুস্তিগীর একটি টেকডাউনের মাধ্যমে পয়েন্টটি অর্জন করেছিলেন। রাদারফোর্ড স্কোরলাইন বজায় রেখে বিজয়ী হন। প্লেঅনমিউট ফুলস্ক্রিন সুজিতের পরাজয়ের অর্থ হল বজরং পুনিয়ার প্যারিস গেমসে অংশগ্রহণের আশা, যা ডোপ টেস্টের জন্য নমুনা দিতে অস্বীকার করার জন্য স্থগিত করা হয়েছিল, তাও নষ্ট হয়ে গেছে।

জয়দীপ ৭৪ কেজি রেপেচেজের লড়াইয়ে তুর্কমেনিস্তানের আরসলান আমানমিরাদভের বিরুদ্ধে জয়লাভ করলেও স্থানীয় প্রিয় সোনার ডেমির্তাসের বিরুদ্ধে খুব বেশি কিছু করতে পারেননি এবং ব্রোঞ্জ পদকের লড়াইয়ে ১-২ ব্যবধানে হেরে যান।

প্যারিসে ভারতীয় দলে পাঁচজন মহিলা সহ ছয়জন কুস্তিগীর থাকবেন। মহিলাদের বিভাগে, ভিনেশ ফোগাট (৫০ কেজি), অন্তিম পাংঘল (৫৩ কেজি), অংশু মালিক (৫৭ কেজি), নিশা দাহিয়া (৬৮ কেজি) এবং রীতিকা হুদা (৭৬ কেজি) প্যারিস গেমসে যোগ্যতা অর্জন করেছেন।

Google news