Indian Army:পাক সীমান্তে সেনাবাহিনীর হাতে পোর্টেবল Igla-S এয়ার ডিফেন্স সিস্টেম

সেনাবাহিনীর খুব স্বল্প পরিসরের এয়ার ডিফেন্স (VSHORAD) ক্ষমতা বাড়ানোর জন্য Igla-S কেনা হয়েছে, এটি একটি হ্যান্ডহেল্ড প্রতিরক্ষা ব্যবস্থা যা..........

army-received-portable-igla-s-air-defense-system-to-be-deployed-on-pakistan-border

ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) ফায়ার পাওয়ার ক্ষমতা গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই সক্ষমতা আরও শক্তিশালী করতে, সেনাবাহিনী রাশিয়ার তৈরি Igla-S Man পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেমের প্রথম ব্যাচ পেয়েছে ১০০টি ক্ষেপণাস্ত্র। এই বৃহত্তর চুক্তির অংশ হিসেবে দেশেও উৎপাদন করা হবে এই এয়ার ডিফেন্স সিস্টেম।

সূত্রের খবর অনুযায়ী, সেনাবাহিনীর (Indian Army) খুব স্বল্প পরিসরের এয়ার ডিফেন্স (VSHORAD) ক্ষমতা বাড়ানোর জন্য Igla-S কেনা হয়েছে। এটি একটি হ্যান্ডহেল্ড প্রতিরক্ষা ব্যবস্থা যা একক ব্যক্তি বা ক্রু দ্বারা পরিচালিত হতে পারে। এর ফলে কম উচ্চতায় উড়ে যাওয়া বিমানগুলিকে গুলি করে নামানো যেতে পারে। এটি ক্রুজ মিসাইল এবং ড্রোনের মতো লক্ষ্যবস্তুকেও ধ্বংস করতে পারে।

Igla-S সিস্টেমে একটি 9M342 মিসাইল, একটি 9P522 লঞ্চিং মেকানিজম, একটি 9V866-2 মোবাইল টেস্ট স্টেশন এবং একটি 9F719-2 টেস্ট সেট রয়েছে। এই উপাদানগুলি একটি ব্যাপক বায়ু প্রতিরক্ষা সমাধান প্রদান করতে একসঙ্গে কাজ করে।

গত বছরের নভেম্বরে ভারত রাশিয়ার সঙ্গে ৪০০ মিসাইল ও ১২০টি লঞ্চারের চুক্তি করেছে। এর প্রথম ব্যাচ রাশিয়া থেকে এসেছে। এই চুক্তির অবশিষ্ট অংশ রাশিয়া থেকে প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে একটি ভারতীয় কোম্পানি তৈরি করবে। Igla-S সিস্টেমটি উত্তর সীমান্তের উঁচু পাহাড়ি এলাকায় ব্যবহারের জন্য তৈরি। সূত্র জানায়, একটি রেজিমেন্ট এই ব্যবস্থা পেয়েছে এবং শিগগিরই আরও কয়েকটিকে সরবরাহ করা হবে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে প্রায় ১৪ বছর আগে ভারতীয় সেনাবাহিনীর দ্বিতীয়-থেকে-কোনও বিমান প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে রিকোয়েস্ট ফর প্রপোসাল (RFP) জারি করা হয়েছিল। Igla-S প্রস্তুতকারী রাশিয়ার রোসোবোরোনেক্সপোর্ট এটির জন্য বিড জিতেছিল। এই বিডে তারা পরাজিত করেছিল ফ্রান্সের এমবিডিএ এবং সুইডিশ কোম্পানি SAAB-এর RBS 70 NG দ্বারা নির্মিত মিস্ট্রালকে।

এই এয়ার ডিফেন্স সিস্টেম Igla-1M প্রতিস্থাপন করবে। বিদ্যমান প্রয়োজনীয়তা পূরণ হয়ে গেলে, ভারতীয় পুরানো ইগ্লা সিস্টেমগুলিকে উন্নত লেজার-বিম রেঞ্জিং এবং ইনফ্রারেড VSHORAD দিয়ে প্রতিস্থাপন করার পরিকল্পনা করেছে। সম্প্রতি, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) দেশীয় VSHORADS ক্ষেপণাস্ত্রের দুটি পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করেছে।

Google news