বিবেকানন্দের ভাবনায় পরিপূর্ণ অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ

রনি সাহা, কলকাতাঃ  সারা রাজ্য সহ কলকাতা মহানগরেও মহাসমারোহে পালিত হল স্বামী বিবেকানন্দের ১৫৮ তম জন্মজয়ন্তী।এদিন সকাল থেকে প্রায় প্রত্যেক পাড়ায় দেখা গেল পাড়ার কচিকাঁচাদের নিয়ে বিবেকানন্দের পাশাপাশি বিভিন্ন মনিষীদের বেশে সাজিয়ে তাদের নিয়ে শোভাযাত্রার মাধ্যমে যুব সমাজে স্বামীজীর ভাবধারা ও আদর্শ তুলে ধরতে।

এদিন বিভিন্ন ক্লাব প্রতিষ্ঠানের পাশাপাশি অন্যান্য বছরের মত এবছরেও কলকাতা মহানগরের ABVP-এর বিভিন্ন ইউনিটে মহাসমারোহে স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তী পালন করতে দেখা গিয়েছে। দক্ষিণ কলকাতার ABVP- আয়োজিত লর্ডসের মোড় থেকে বিজয়গড়ের ভারতমাতা প্লে গ্রাউন্ড পর্যন্ত হয় শোভাযাত্রা। ওই শোভাযাত্রায় উপস্থিত ছিলেন দক্ষিণ কলকাতা ABVP সভাপতি বাবু দুবে, সম্পাদক অমিত রায়, SEC member সৌভিক পাল, মিডিয়া কনভেনর সৌগত দত্ত এবং জেলার প্রতিটি নগরের কার্যকর্তারা।

মিডিয়া কনভেনর সৌগত দত্ত বলেন, ‘ আমরা সকলেই জানি যে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP) মানেই বাইরে থেকে ভিতরে পুরোটাই বিবেকানন্দের ভাবনায় পরিপূর্ণ। তাই ১২ই জানুয়ারি দিনটি ভারতীয় হিসেবে, যুব দিবস হিসেবে, পালন করা হলেও বিদ্যার্থী পরিষদের কাছে এই দিনটি হল এক প্রাণশক্তি প্রদানকারী বিশেষ দিন। সকল কার্যকর্তাদের কাছে জ্ঞান, চরিত্র এবং একতার মনোভাব পুনঃজ্জীবিত হয়ে ওঠার দিন।’

 সৌগত বাবু জানান, যে এই কার্যক্রমের মাধ্যমে স্বামী বিবেকানন্দের জাতীয়তাবাদী এবং রাষ্ট্রপূনঃনির্মানের আদর্শকে সমাজের ভিন্ন প্রান্তে ছড়িয়ে দেওয়াই তাদের লক্ষ্য এবং স্বামীজীর ভাবধারা ও আদর্শ ভারতের প্রত্যেক যুবশক্তির কেন্দ্রে বিরাজ করবে সেদিন তাঁদের লক্ষ্য পূর্ণ হবে। এদিনের শোভাযাত্রায়  প্রায় ৭০ জন ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

Google news