৫০০০০ পুলিশ, ড্রোনে চাকা জ্যামের আগে দুর্গ দিল্লি, এ বার সরব সুসান সারানডন

নিউজ ডেস্ক: কৃষকদের চাকা জামের আগে l ৫০০০০ পুলিশ, ড্রোন, কাঁটাতার, ব্যারিকেডে নিরাপত্তা নিশ্ছিদ্র করা হয়েছে দিল্লিতে। ২৬ জানুয়ারির ট্র্যাক্টর ৱ্যালির যাতে পুনরাবৃত্তি না হয়, তা নিশ্চিত করতে চায় পুলিশ,প্রশাসন। দিল্লির ১০টি মেট্রো স্টেশনের গেট ও বন্ধ করে দেওয়া হয়েছে ।
যদিও আন্দোলনকারীরা জানিয়েছেন, দিল্লি, উত্তরাখণ্ড বা উত্তর প্রদেশে এর কোনো প্রভাব পড়বে না। অবরোধ চলবে কেবল রাজ্য ও কেন্দ্র জাতীয় সড়কে। সেখানেও অ্যাম্বুলেন্স বা স্কুল বাসের মতো জরুরি পরিষেবা আটকানো হবে না।
তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত বছরের নভেম্বর থেকে আন্দোলন করছেন কৃষকরা। আন্দোলনস্থলে ইন্টারনেট বন্ধ এবং গোটা এলাকাকে নিরাপত্তার নামে কার্যত দুর্গে পরিণত করার বিরোধিতায় আজ দুপুর ১২টা থেকে ৩টে পর্যন্ত চাকা জ্যামের ডাক দেওয়া হয়েছে।
এরই মধ্যে আবার নতুন করে প্রতিবাদীদের পাশে দাঁড়িয়ে টুইট করেছেন অস্কার জয়ী অভিনেত্রী সুসান সারানডন। নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন টুইট করে তিনি কৃষক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন। কেন এই আন্দোলন, তা পড়ে দেখার আহ্বানও জানিয়েছেন।
রিহানাদের টুইটের পরেই দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর অভিযোগে সরব হোন বিজেপি নেতা মন্ত্রী থেকে একঝাঁক সেলিব্রিটি। এ বার সুসানের মতো শিল্পীর টুইট তাঁদের অস্বস্তি আরও বাড়াবে সন্দেহ নেই। তাঁর ওই টুইট ১৮.৭ হাজার লাইক পায় এবং সাত হাজার বার শেয়ার হয়।
আন্দোলন নিয়ে মুখ খুলেছে রাষ্ট্রপুঞ্জও। তাদের মানবাধিকার দপ্তর আন্দোলনকারী ও সরকার, দু পক্ষকেই সংযম দেখানোর আহ্বান জানিয়েছে।

Google news