২০২৪ সালের প্যারিস প্যারালিম্পিকস ভারতের জন্য একটি ঐতিহাসিক ইভেন্ট প্রমাণিত হয়েছে। দেশের প্যারা-অ্যাথলিটরা মোট ২৯টি পদক জিতেছেন। এই উপলক্ষে অ্যাথলিটদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Modi Congratulated Para-Athletes)। ক্রীড়াক্ষেত্রে প্যারা-অ্যাথলিটদের নিষ্ঠা ও অদম্য সাহসের প্রশংসা করে প্রধানমন্ত্রী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ পোস্ট করেছেন।

প্রধানমন্ত্রী (Modi Congratulated Para-Athletes) লিখেছেন, “#প্যারালিম্পিকস২০২৪ বিশেষ এবং ঐতিহাসিক ছিল। ভারত অত্যন্ত আনন্দিত যে আমাদের অবিশ্বাস্য প্যারা-অ্যাথলিটরা ২৯টি পদক জিতেছে, যা গেমসে ভারতের অভিষেকের পর থেকে সর্বকালের সেরা পারফরম্যান্স। আমাদের ক্রীড়াবিদদের অদম্য নিষ্ঠা ও অদম্য সাহসের কারণেই এই সাফল্য। ক্রীড়াবিদরা অনেক মনে রাখার মতো মুহূর্ত উপহার দিয়েছেন এবং ভবিষ্যতের ক্রীড়াবিদদের অনুপ্রাণিত করেছে।”

Image

প্যারিস প্যারালিম্পিক গেমস রবিবার সন্ধ্যায় শেষ হয়েছে। স্টেড ডি ফ্রান্সে সমাপনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৬৪,০০০ দর্শক এবং তাদের কর্মী সহ ৮,৫০০-এরও বেশি ক্রীড়াবিদ উপস্থিত ছিলেন। ১১ দিনের প্রতিযোগিতার পর, ভারতীয় প্যারা-অ্যাথলিটরা (Modi Congratulated Para-Athletes) প্যারিস প্যারালিম্পিকে ৭টি সোনা, ৯টি রুপো এবং ১৩টি ব্রোঞ্জ পদক জিতেছেন।

Image

এবারের প্যারালিম্পিকে ক্রীড়াবিদরা ভারতের (Modi Congratulated Para-Athletes) সর্বকালের সেরা পারফর্মেন্স তুলে ধরেছেন। প্যারালিম্পিকে ভারতের প্রথম পদক আসে ১৯৭২ সালের গেমসে, যেখানে মুরলিকান্ত পেটকার সাঁতারে স্বর্ণপদক জিতেছিলেন। ২০২৪ সালের অলিম্পিকের আগে ভারত ১২টি প্যারালিম্পিক গেমসে ৩১টি পদক জিতেছিল। ২০২৪ সালের প্যারিস প্যারালিম্পিকের পর প্যারালিম্পিকে এখন ভারতের পদক সংখ্যা ৬০ হল।

Google news