Ban on Bajrang Punia: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে অংশ নিতে চান, নাডার নিষেধাজ্ঞার বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ বজরং পুনিয়া

কুস্তিগীর বজরং পুনিয়া জাতীয় অ্যান্টি-ডোপিং এজেন্সি (নাডা) দ্বারা তার নিষেধাজ্ঞার (Ban on Bajrang Punia) চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। বজরং পুনিয়া অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে অংশ নিতে চান। কিন্তু, তার ওপর নাডার আরোপিত নিষেধাজ্ঞা থাকলে তিনি এই চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারবেন না।

আসলে, মার্চ মাসে সোনিপাতে বিচারের সময় বজরঞ্জ প্রস্রাবের নমুনা দিতে অস্বীকার করেছিলেন। প্রত্যাখ্যানের পর নাডা পদক্ষেপ নেয় এবং বজরংকে নিষিদ্ধ (Ban on Bajrang Punia) করে।

বজরংকে পাঠানো নোটিশে নাডা বলেছে, “আপনাকে ডোপ টেস্টের জন্য প্রস্রাবের নমুনা দিতে বলা হয়েছিল কিন্তু আপনি নমুনা দিতে অস্বীকার করে বলেছিলেন যে নাডা এক্সপায়ারি কিট সংক্রান্ত বিষয়ে আপনার ইমেলের জবাব না দেওয়া পর্যন্ত আপনি নমুনাটি দেবেন না। ২১ শে জুন, নাডা জাতীয় অ্যান্টি-ডোপিং বিধিগুলির ২.৩ অনুচ্ছেদ লঙ্ঘনের জন্য বজরং পুনিয়াকে সাময়িকভাবে বরখাস্ত করেছিল।

বজরং তাঁর আইনজীবী বিদুষপত সিংহানিয়ার মাধ্যমে দায়ের করা আবেদনে বলেছেন যে সিনিয়র বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ ২৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আলবেনিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে যেখানে তিনি অংশ নিতে চান। যদি নাডার নিষেধাজ্ঞা (Ban on Bajrang Punia) প্রত্যাহার না করা হয়, তাহলে তিনি চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করতে পারবেন না। এই আবেদনে বজরং পুনিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য নাডা-কে নির্দেশ দেওয়ার আবেদন করা হয়েছে। আবেদনে বলা হয়েছে যে বজরং কখনই তার প্রস্রাবের নমুনা দিতে অস্বীকার করেনি এবং কেবল এক্সিসিয়েন্ট কিটে নাডার প্রতিক্রিয়া চেয়েছিল।

Google news