Diamond League Final: ব্রাসেলসে ফের সোনা জেতার সুযোগ, ৯০ মিটার দূরত্ব স্পর্শের অপেক্ষায় নীরজের জ্যাভলিন!

ভারতের তারকা জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া ১৩ এবং ১৪ সেপ্টেম্বর বেলজিয়ামের ব্রাসেলসে (Diamond League Final) অনুষ্ঠিত হতে যাওয়া ডায়মন্ড লিগ ফাইনাল ২০২৪-এ অংশ নিতে প্রস্তুত। ১৪ তারিখে নীরজের লড়াই। মোট ৬ জন অ্যাথলিট এই ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই টুর্নামেন্টে, নীরজ ৯০ মিটার দূরত্বের দিকে নজর রাখছেন, যা স্পর্শ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে তার জ্যাভলিন।

Neeraj Chopra creates history, becomes first Indian to clinch Diamond  League Finals title | More sports News - Times of India

নজরে ৯০ মিটার থ্রো

হরিয়ানার বাসিন্দা নীরজ চোপড়া অলিম্পিক অ্যাথলেটিক্সে স্বর্ণপদক জয়ী প্রথম ভারতীয়। তিনি এই মরশুমে ডায়মন্ড লিগের ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছেন। লুসান এবং দোহা ডায়মন্ড লিগে তারা দ্বিতীয় স্থান অর্জন করে। তার সেরা থ্রো ছিল লুসানে ৮৯.৪৯ মিটার এবং দোহায় ৮৮.৩৬ মিটার। তবে, ৯০ মিটার অতিক্রম করার নীরজের স্বপ্ন অপূর্ণই থেকে যায়। স্টকহোম ডায়মন্ড লিগ ২০২২-এ, নীরজ তার সেরা ৮৯.৯৪ মিটার নিক্ষেপ করেছিলেন এবং এবার (Diamond League Final) তার কাছে ৯০ মিটার দূরত্ব স্পর্শ করার সুবর্ণ সুযোগ রয়েছে।

Arshad Nadeem needs to remove 'faults' ahead of Paris Olympics - Athletics  - geosuper.tv

আরশাদ নাদিম

পাকিস্তানের আরশাদ নাদিম, যিনি এই বছর মাত্র একটি ডায়মন্ড লিগে (Diamond League Final) অংশ নিয়েছিলেন, তিনি ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করতে পারেননি। অতএব, নীরজ এবং আরশাদের মধ্যে বহু প্রতীক্ষিত সংঘর্ষ এই ব্রাসেলসে দেখা যাবে না।

ফাইনালিস্টদের তালিকা

নীরজ চোপড়া (ভারত) টিমোথি হারমান (বেলজিয়াম) আর্তুর ফেলফনার (ইউক্রেন) গেঙ্কি রডরিক ডিন (জাপান) জ্যাকব ভাদলেচ (চেকিয়া) জুলিয়ান ওয়েবার (জার্মানি) অ্যান্ড্রিয়ান মারডারে (মলদোভা) অ্যান্ডারসন পিটার্স (গ্রেনাডা)

Diamond League Final 2024: Steeplechaser Avinash Sable Qualifies For First  Time

৩০০০ মিটার স্টিপলচেজ ফাইনালে ভারত

এশিয়ান গেমসের স্বর্ণপদক বিজয়ী অবিনাশ সাবলেও ২০২৪ সালের এই ডায়মন্ড লিগ ফাইনালে (Diamond League Final) ভারতের প্রতিনিধিত্ব করবেন। সাবলে ৩০০০ মিটার স্টিপলচেজ ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সাম্প্রতিক সময়ে সাবলের পারফরম্যান্সে ঘাটতি দেখা গেছে। প্যারিস ২০২৪ অলিম্পিকে ১১তম এবং সম্প্রতি পোল্যান্ডের সিলেসিয়া ডায়মন্ড লিগে ১৪তম স্থান অর্জন করেছে। ব্রাসেলসে এই ইভেন্টটি জেতা তার জন্য একটি বড় চ্যালেঞ্জ হবে।

৩০০০ মিটার স্টিপলচেজ ফাইনালের তালিকা

অবিনাশ সাবলে (ভারত) আব্রাহাম কিবিওট (কেনিয়া) আব্রাহাম সিমে (ইথিওপিয়া) ড্যানিয়েল আর্সে (স্পেন) আবদেরাফিয়া বোয়াসেল (মরক্কো) সুফিয়ান বাক্কালি (মরক্কো) স্যামুয়েল ফিরু (ইথিওপিয়া) মোহাম্মদ আমিন জিনাউই (তিউনিসিয়া) উইলবারফোর্স চেমিট কাউনেস (কেনিয়া) মোহাম্মদ টিন্ডফ্ট (মরক্কো) গেটনেট ওয়ালে (ইথিওপিয়া)

Google news