PM Modi US Visit: ২১ সেপ্টেম্বর তিন দিনের মার্কিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

২১ থেকে ২৩ সেপ্টেম্বর মার্কিন সফরে (PM Modi US Visit) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যারের উইলমিংটনে চতুর্থ কোয়াড শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশ্যে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সাক্ষাতের জন্য ভারতীয় সম্প্রদায় অত্যন্ত উচ্ছ্বসিত। জানা গেছে যে নিউইয়র্কে ভারতীয় সম্প্রদায়ের লোকেরাও প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে বিশেষ প্রস্তুতি নিয়েছে এবং তাঁর পরিকল্পনায় উষ্ণ অভ্যর্থনা অন্তর্ভুক্ত রয়েছে।

সামিট অফ দ্য ফিউচারে ভাষণ দেবেন

২৩ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী মোদী (PM Modi US Visit) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে ‘সামিট অফ দ্য ফিউচারে ২০২৪’-এ ভাষণ দেবেন। মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রী মোদী তাঁর ভাষণে বিশ্ব সহ ভারতের বর্তমান চ্যালেঞ্জ এবং সেগুলির সমাধানের কথাও উল্লেখ করতে পারেন।

এআই, বায়োটেকনোলজি এবং সেমিকন্ডাক্টরের মতো ক্ষেত্রে অংশীদারিত্ব জোরদার করতে নিউইয়র্কে শীর্ষস্থানীয় মার্কিন সংস্থাগুলির সিইওদের সঙ্গে মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী।

Quad summit: The China factor at the heart of the meeting | RNZ News

২০২৫ সালে দায়িত্বে ভারত

মার্কিন পক্ষের অনুরোধের পর, এই বছর কোয়াড শীর্ষ সম্মেলনের আয়োজন তাদের হাতে তুলে দেওয়া হয়েছে, অন্যদিকে ভারত ২০২৫ সালে পরবর্তী কোয়াড শীর্ষ সম্মেলনের আয়োজন করতে সম্মত হয়েছে। এই সময়ে, কোয়াড দেশগুলির নেতারা এএপিএম-এ তাদের সাধারণ উন্নয়ন লক্ষ্য এবং আকাঙ্ক্ষা পূরণ করে এমন একটি এজেন্ডা নির্ধারণ করতে মিলিত হবেন।

কোয়াডের পুরো নাম হল, ‘কোয়াড্রিল্যাটারাল সিকিউরিটিজ ডায়ালগ’। চারটি দেশ হল মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপান। প্রধানমন্ত্রী মোদী (PM Modi US Visit) ভারত-মার্কিন দ্বিপাক্ষিক ক্ষেত্রে বিশেষজ্ঞ এবং অন্যান্য সক্রিয় অংশীদারদের সঙ্গেও মতবিনিময় করবেন।

Google news