Tuesday, October 22, 2024
Homeখেলার খবরIND Vs AUS: সেমিফাইনালে জায়গা পাকা করতে আজ জোর টক্কর ভারত-অস্ট্রেলিয়ার

IND Vs AUS: সেমিফাইনালে জায়গা পাকা করতে আজ জোর টক্কর ভারত-অস্ট্রেলিয়ার

Published on

সুপার-৮ পর্বের খুবই গুরুত্বপূর্ণ ম্যাচে আজ সন্ধ্যায় ভারত ও অস্ট্রেলিয়ার (IND Vs AUS) পরস্পরের মুখোমুখি হবে। ম্যাচটি অনুষ্ঠিত হবে গ্রস আইলেটের ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের মধ্যে জোর টক্কর দেখা যাবে বলে আশা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই প্রতিযোগিতায় জয়ের ধারা অব্যাহত রাখতে মরিয়া ভারত। সুপার-৮ এ আগের ম্যাচগুলিতে আফগানিস্তান ও বাংলাদেশকে হারিয়েছে ভারত।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে এই ম্যাচে সবাই উভয় দলের বিস্ফোরক ব্যাটিং লাইনআপের দিকে নজর রাখবে। অ্যাডাম জাম্পার বিরুদ্ধে মাঠে নামবেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা মাঝের ওভারগুলিতে ভারতের জন্য সমস্যা হতে পারে। তিনি ৮৪ ইনিংসে ৭.২ ইকোনমি হারে ১০৩ উইকেট নিয়েছেন। এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে জাম্পার ১৯টি ইনিংসে ৩৪টি উইকেট রয়েছে।

তবে হাল ছাড়েননি কোহলি। তিনি ২৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইনিংসে ১২৯.৭ স্ট্রাইক রেটে ১১৭০ রান করেছেন। তাঁর নামে রয়েছে ১৪টি অর্ধশতরান। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের শেষ ম্যাচে অ্যাকশনে বিরাট কোহলি। তিনি ২৮ বলে চারটি বাউন্ডারি ও তিনটি ছক্কায় ৩৭ রান করেন। উদ্বোধনী ব্যাটসম্যান ভারতকে ভালো সূচনা দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। কোহলি ও জাম্পা টি-টোয়েন্টি আন্তর্জাতিকের ১২টি ইনিংসে মুখোমুখি হয়েছেন। তিনি ৭৪ রান করেন। একই সময়ে, এই লেগ-স্পিনার তাকে তিনবার তার শিকার করেছেন।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি মিচেল স্টার্কের বিরুদ্ধে খেলবেন রোহিত শর্মা। মারাত্মক বোলিং ম্যাচের শুরু থেকেই ভারতের উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করবে। তবে রোহিতের ফর্মে থাকাটা ভালো লক্ষণ। শনিবারের ম্যাচে হিটম্যান ১১ বলে ২৩ রান করেন। এই সময়ে তিনি ২০৯.৯ স্ট্রাইক রেটে তিনটি চার ও একটি ছয় মারেন। ক্রিকেটের এই ফরম্যাটে, উভয় খেলোয়াড় পাঁচটি ইনিংসে একে অপরের মুখোমুখি হয়েছেন। সম্প্রতি রোহিতকে বাঁ-হাতি ফাস্ট বোলারদের বিরুদ্ধে লড়াই করতে দেখা গেছে। সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে একটি ম্যাচে ফজল হক ফারুকির বলে আউট হন তিনি। ২০২৪ সালে তিনি আটবার বাঁ-হাতি বোলারদের শিকার হয়েছেন। তিনি ১৯টি ইনিংসে ১২৮ রান করেছেন।

২০২৪ টি২০ বিশ্বকাপের ৫১ তম ম্যাচে ভারতের প্লেয়িং ১১-এ পরিবর্তনের খুব কম সম্ভাবনা রয়েছে। তিন নম্বরে ব্যাট করবেন ঋষভ পন্থ। এই তারকা উইকেটরক্ষক-ব্যাটসম্যান চলতি টুর্নামেন্টে ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। পাঁচ ম্যাচে ১৩৫.৭১ স্ট্রাইক রেটে ১৫২ রান করেছেন তিনি। তাঁর সর্বোচ্চ স্কোর ৪২। তাঁর এবং সূর্যের সংমিশ্রণ মাঝের ওভারগুলিতে ভারতের জন্য কার্যকর হতে পারে। টি-টোয়েন্টি ক্রিকেটে এক নম্বর ব্যাটসম্যান এই বিশ্বকাপে ভারতের হয়ে দুটি অর্ধ-শতরানের সাহায্যে ১১৮ রান করেছেন। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে মাত্র ৬ রান করতে পেরেছিলেন তিনি। তানজিম তাকে উইকেটরক্ষকের হাতে ধরে ফেলেন।

ভারতের পেস আক্রমণ এখন পর্যন্ত যে কোনও দলের বিরুদ্ধে প্রভাব ফেলতে সফল হয়েছে। চলতি টুর্নামেন্টে পাঁচ ইনিংসে ১০ উইকেট নিয়েছেন বুমরা। তিনি এখনও পর্যন্ত পাওয়ারপ্লেতে ভারতকে সাফল্য দিতে পেরেছেন। এমন পরিস্থিতিতে ডেভিড ওয়ার্নার ও বুমরার মধ্যে সংঘর্ষ হতে পারে। আন্তর্জাতিক ক্রিকেটে এই দুই দল ১১ বার একে অপরের মুখোমুখি হয়েছে। বুমরা তাকে দুইবার আউট করেছেন।

Latest articles

Commonwealth Games 2026: কমনওয়েলথ গেমসে ভারতের পদকের আশায় বড় ধাক্কা, বাদ ক্রিকেট, হকিসহ অনেক খেলা

২০২৬ সালের কমনওয়েলথ গেমসের (Commonwealth Games 2026) আসর বসতে চলেছে গ্লাসগোতে। স্কটল্যান্ডের এই শহরে...

BRICS: মধ্যপ্রাচ্য সংকটের মধ্যে রাশিয়ায় প্রধানমন্ত্রী মোদী, কেন ভারতের জন্য ব্রিকস এত গুরুত্বপূর্ণ?

রাশিয়ায় ১৬তম ব্রিকস শীর্ষ সম্মেলনে (BRICS) যোগ দিতে রাশিয়া গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি...

Pushpa 2 Box Office: রিলিজের আগেই ‘পুষ্পা ২’ বক্স অফিসে ধামাকা! ১০৮৫ কোটি টাকা উপার্জন

দক্ষিণের তারকা আল্লু অর্জুন অভিনীত 'পুষ্পা ২: দ্য রুল' এই বছরের বহুল প্রতীক্ষিত ছবিগুলির...

By Elections: ভেঙে গেল বাম-কংগ্রেস জোট! উপনির্বাচনের প্রার্থী তালিকা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্যে

প্রদেশ কংগ্রেস সভাপতি পরিবর্তন হওয়ার পরেই রাজ্যে ভেঙে গেল বাম-কংগ্রেস জোট (By Elections)। বামেদের...

More like this

By Elections: ভেঙে গেল বাম-কংগ্রেস জোট! উপনির্বাচনের প্রার্থী তালিকা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্যে

প্রদেশ কংগ্রেস সভাপতি পরিবর্তন হওয়ার পরেই রাজ্যে ভেঙে গেল বাম-কংগ্রেস জোট (By Elections)। বামেদের...

Amit Shah: সাইক্লোন দানার প্রভাব! বাতিল হয়ে গেল অমিত শাহের কলকাতা সফর

২৪ অক্টোবর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) বাংলায় আসার কথা ছিল। আপাতত তা...

Cyclone: কালীপুজোর আগেই আছড়ে পড়বে সাইক্লোন দানা! কোথায় হবে ল্যান্ডফল?

কালীপুজোর আগে বাংলার আকাশ ঘিরে দুর্যোগের (Cyclone) ভ্রকূটি দেখা দিচ্ছে। বৃহস্পতিবার পুরী-সাগরদ্বীপে আছড়ে পড়তে...