Friday, October 18, 2024
Homeদেশের খবরSupreme Court on Castes: তফশিলি জাতি নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত, ইউপিতে...

Supreme Court on Castes: তফশিলি জাতি নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত, ইউপিতে এসসি মর্যাদা দাবি করছে কোন জাতি?

Published on

আদালত (Supreme Court on Castes) বলেছে, তফসিলি জাতির তালিকায় পাল্টাপাল্টি করার অধিকার সংসদ ছাড়া কারও নেই। আদালত বিহার সরকারের প্রস্তাবটিকে বেআইনি বলে…….

সুপ্রিম কোর্ট (Supreme Court on Castes) সোমবার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিয়েছে যে সংসদের তৈরি আইন ছাড়া, রাজ্য বা কেন্দ্রীয় সরকারের সংবিধানের ৩৪১ অনুচ্ছেদে প্রকাশিত তফসিলি জাতি তালিকার সাথে কারসাজি করার অধিকার নেই, বিহার সরকারকে নির্দেশ দিয়েছিল যে এটি সুপ্রিম কোর্টের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যাতে বলা হয়েছিল যে অত্যন্ত পিছিয়ে থাকা জাতি তাঁতি-তান্তওয়াকে পান/সভাসী বর্ণের সাথে তফসিলি জাতিগুলির তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত এবং ভুল। বিচারপতি বিক্রম নাথ ও বিচারপতি সতীশ চন্দ্র শর্মার বেঞ্চ এই মামলার শুনানি করেন।

কী বলল সুপ্রিম কোর্ট?

আদালত (Supreme Court on Castes) বলেছেন, “বর্তমান মামলায় রাষ্ট্রের পদক্ষেপকে অসাংবিধানিক এবং সাংবিধানিক বিধানের পরিপন্থী বলে প্রমাণিত হয়েছে।” সংবিধানের ৩৪১ অনুচ্ছেদের অধীনে তালিকাভুক্ত তফসিলি জাতি সদস্যদের এই অপকর্মের জন্য রাষ্ট্রকে ক্ষমা করা যায় না৷” বেঞ্চ বলেছে যে কোনও জাতি, জাতি বা উপজাতিকে অন্তর্ভুক্ত করা বা বাদ দেওয়ার কোনও বিধান নেই৷ এটা করুন, সংসদের প্রণীত আইনেই কাজ করতে হবে।

তাঁতী-তন্তোয়া সম্প্রদায়ের কাছে তফসিলি জাতি তালিকার সুবিধাগুলি প্রসারিত করার জন্য, বিহার সরকার, ১ জুলাই, ২০১৫-এ ‘তাঁতি-তন্তওয়া’-কে অন্যান্য সম্প্রদায়ের সাথে অত্যন্ত অনগ্রসর জাতি (ইবিসি) তালিকায় অন্তর্ভুক্ত করেছে অর্থাৎ ‘পান’ , Savasi, Panar’ তফসিলি জাতির (Supreme Court on Castes) তালিকায় বিহার সরকারের এই প্রস্তাবকে পাটনা হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিলেন ডঃ ভীম রাও আম্বেদকর চিন্তা মঞ্চ বিহার এবং আশিস রাজাক। সেখানে তার আবেদন খারিজ হয়ে যায়।
সুপ্রিম কোর্ট বিহার সরকারকে এসসি কোটার সেই পদগুলি ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে যেগুলিতে তাঁতী-তন্তোয়া সম্প্রদায়ের নিয়োগ করা হয়েছে। তাদের অত্যন্ত অনগ্রসর শ্রেণীতে ফিরিয়ে দেওয়া উচিত।

কে উত্তরপ্রদেশে তফসিলি জাতি মর্যাদা দাবি করছে?

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত তফসিলি জাতিতে অন্তর্ভুক্ত করার দাবিতে এমন দাবি করা হচ্ছে দেশের অনেক রাজ্যে। সংরক্ষণের সুবিধার পরিপ্রেক্ষিতে, অনেক জাতি নিজেদেরকে অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি), তফসিলি জাতি (এসসি) বা তফসিলি উপজাতি (এসটি) অন্তর্ভুক্ত করার দাবি করছে। গত কয়েক দশক ধরে উত্তরপ্রদেশে কেভাত এবং মল্লা সহ ১৭টি জাতি একই ধরনের দাবি করে আসছে, এর মধ্যে মাঝওয়ার এবং ভার বর্ণের সংজ্ঞায় রয়েছে কাহার, কাশ্যপ, কেভাত, মল্লা, নিষাদ, কুমহার, প্রজাপতি, ধীওয়ার, বিন্দ, ভার, রাজভর, ধীমান, বাথাম, তুরহা, গোদিয়া, মাঞ্জি এবং মাছুয়া জাতি অন্তর্ভুক্ত। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি এবং বিজেপির সরকারগুলিও তাদের দাবি পূরণের চেষ্টা করেছিল, কিন্তু তারা সফল হতে পারেনি। কেন্দ্রীয় সরকারও এমন প্রস্তাব দুবার খারিজ করেছে।

ইতিমধ্যেই উত্তরপ্রদেশে ১৭টি জাতিকে তফসিলি জাতি বিভাগে অন্তর্ভুক্ত করার দাবি উঠেছে।

প্রকৃতপক্ষে, সংবিধানের ৩৪১ অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে যে শুধুমাত্র সংসদই সংবিধান (তফসিলি জাতি) আদেশ, ১৯৫০ এবং ১৯৭৬ সালে সংশোধিত হিসাবে জারি করা প্রজ্ঞাপন থেকে কোনও নাম যোগ বা অপসারণ করতে পারে না, তবে যে কোনও ধরণের ব্যাখ্যাও দিতে পারে। এটা রাষ্ট্রপতি ৩৪১ ধারার অধীনে প্রজ্ঞাপন জারি করেন। একবার প্রজ্ঞাপন জারি হয়ে গেলে, এমনকি রাষ্ট্রপতিরও এতে কোনো সংশোধন বা ব্যাখ্যা করার অধিকার নেই।

উত্তরপ্রদেশ সরকারের প্রচেষ্টা

ডিসেম্বর ২০১৬-এ, উত্তরপ্রদেশের এসপি সরকার কেভাত এবং মাল্লার ১৭টি উপ-জাতিকে তফসিলি জাতির তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব অনুমোদন করেছিল, যেখানে বিজেপির যোগী আদিত্যনাথের সরকার তার উদ্যোগকে স্থগিত করেছিল ২০২১ সালের ডিসেম্বরে ভারতের রেজিস্ট্রার জেনারেল এবং সেন্সাস কমিশনারের কাছে চিঠি – সঞ্জয় নিষাদের কাছ থেকে একটি স্মারকলিপি সংযুক্ত করে, এসসি বিভাগের অধীনে সম্প্রদায়ের জন্য সংরক্ষণের বিষয়ে নির্দেশনা চেয়ে। এর পরেও সমস্যা একই রয়ে গেছে।

Latest articles

Purulia: ২৪ ঘণ্টার মধ্যে কুমারী নদীর তীর থেকে উদ্ধার দুই মৃতদেহ! পুরুলিয়া জুড়ে আতঙ্ক

২৪ ঘণ্টা কাটতে না কাটতেই পুরুলিয়ার (Purulia)কুমারী নদী থেকে ফের একটি মৃতদেহ উদ্ধার করা...

Lily Chakraborty: গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি লিলি চক্রবর্তী! কী বলছেন চিকিৎসকরা

ফের অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন অভিনেত্রী লিলি চক্রবর্তী (Lily Chakraborty)। গত ১২ দিন...

Fire at hospital: শিয়ালদহ ইএসআই হাসপাতালে বিধ্বংসী আগুন! দমবন্ধ হয়ে মৃত্যু রোগীর

শুক্রবার সকালে শহরে ভয়াবহ অগ্নিকাণ্ড (Fire at hospital)। শিয়ালদহ ইএসআই হাসপাতালে (Fire at hospital)...

Jammu & Kashmir: ওমর মন্ত্রিসভার প্রথম বৈঠকেই পূর্ণ রাজ্যের প্রস্তাব পাশ, মন্ত্রীদের দপ্তর বণ্টন

জম্মু-কাশ্মীরে (Jammu & Kashmir) নতুন সরকার গঠনের পর এখন মন্ত্রীদের দপ্তরও ভাগ করা হয়েছে।...

More like this

Purulia: ২৪ ঘণ্টার মধ্যে কুমারী নদীর তীর থেকে উদ্ধার দুই মৃতদেহ! পুরুলিয়া জুড়ে আতঙ্ক

২৪ ঘণ্টা কাটতে না কাটতেই পুরুলিয়ার (Purulia)কুমারী নদী থেকে ফের একটি মৃতদেহ উদ্ধার করা...

Fire at hospital: শিয়ালদহ ইএসআই হাসপাতালে বিধ্বংসী আগুন! দমবন্ধ হয়ে মৃত্যু রোগীর

শুক্রবার সকালে শহরে ভয়াবহ অগ্নিকাণ্ড (Fire at hospital)। শিয়ালদহ ইএসআই হাসপাতালে (Fire at hospital)...

RG Kar: সুপ্রিম শুনানির জের! আরজি কর থেকে সরিয়ে নেওয়া হল সমস্ত সিভিক ভলেন্টিয়ার

আরজি করে (RG Kar)নিরাপত্তার দায়িত্বে রাখা হচ্ছে না আর কোনও সিভিক ভলেন্টিয়ারকে। ২৯ জন...