Delhi: স্বাধীনতা দিবসে দিল্লিতে পতাকা উত্তোলন করবে কে? আতিশীর নাম প্রত্যাখ্যানের পর মণীশ সিসোদিয়ার প্রতিক্রিয়া

১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিনে পতাকা উত্তোলনের বিষয়ে দিল্লির (Delhi) মন্ত্রী গোপাল রাইয়ের প্রশ্নের উত্তরে সাধারণ প্রশাসন বিভাগের অতিরিক্ত মুখ্যসচিব বলেছেন, শিক্ষা মন্ত্রী অতিশিকে পতাকা উত্তোলনের অনুমতি দেওয়া যাবে না। বিষয়টি নিয়ে আপত্তি তুলেছে আম আদমি পার্টি। দিল্লির (Delhi) প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির নেতা মণীশ সিসোদিয়া বলেছেন, এটা খুবই দুর্ভাগ্যজনক যে স্বাধীনতার এই পবিত্র উপলক্ষে ক্ষুদ্র রাজনীতি করা হচ্ছে। উনি বলেছেন, আমি সংবাদপত্রে পড়তে থাকি যে প্রতারক সুকেশ যখন একটি চিঠি লেখেন, তখন তিহারের আধিকারিকরা তা এলজির হাতে তুলে দেন এবং এলজি তার বিরুদ্ধে ব্যবস্থা নেন। কিন্তু দিল্লির নির্বাচিত মুখ্যমন্ত্রী যখন চিঠি লেখেন, তখন এলজি তিহারের আধিকারিকদের চিঠি পাঠাতে বাধা দেন।

সিসোদিয়া বলেন, মুখ্যমন্ত্রী যদি স্বাধীনতা দিবসের বিষয়ে কোনও চিঠি লেখেন, তবে এলজি-র অফিসকে কেবল ডিজি-র অফিসে ফোন করে তা পাঠাতে হবে, তবে স্বাধীনতা দিবসের সঙ্গে তাঁদের কোনও সম্পর্ক নেই। ১৫ অগাস্ট পতাকা উত্তোলনের বিষয়ে দিল্লির (Delhi) মন্ত্রী গোপাল রাইকে জবাব দিতে গিয়ে সাধারণ প্রশাসন বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব লিখেছেন যে এটা একেবারে স্পষ্ট যে উপরোক্ত যোগাযোগ (মন্ত্রীর চিঠি) অনুমোদিত যোগাযোগের বিভাগে পড়ে না যা কারাগারের বাইরে পাঠানো যেতে পারে। উল্লিখিত নিয়ম লঙ্ঘন করে লিখিত বা মৌখিক কোনও যোগাযোগ আইনত বৈধ নয় এবং তাই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে না।

সাধারণ প্রশাসন বিভাগ স্বাধীনতা দিবস উদযাপনের জন্য দিল্লির (Delhi) মুখ্যমন্ত্রীর সুবিধাজনক উপস্থিতি চেয়েছে। তবে, তিনি বিচার বিভাগীয় হেফাজতে থাকায় মুখ্যমন্ত্রীর কার্যালয় তাঁর অনুপলব্ধতার ইঙ্গিত দিয়েছে। তাই বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হয়েছে এবং সিদ্ধান্তের জন্য অপেক্ষা করা হচ্ছে। সাধারণ প্রশাসন এবং সংশ্লিষ্ট সকল বিভাগ ছত্রসাল স্টেডিয়ামে স্বাধীনতা দিবস উদযাপনের জন্য পূর্বের প্রথা অনুযায়ী সমস্ত ব্যবস্থা গ্রহণ করছে।

Google news