Jan Dhan Yojana: জন ধন যোজনার ১০ বছর পূর্ণ, জেনে নিন কত অ্যাকাউন্ট খোলা হয়েছে এবং কত টাকা জমা হয়েছে

আজ প্রধানমন্ত্রী জন-ধন যোজনার (পিএমজেডিওয়াই) (Jan Dhan Yojana) দশ বছর পূর্ণ হয়েছে। এই উপলক্ষে প্রধানমন্ত্রী বলেন, এটি হল আর্থিক অন্তর্ভুক্তির জন্য জাতীয় মিশন। এর লক্ষ্য হল সাশ্রয়ী মূল্যে মৌলিক সঞ্চয় এবং আমানত অ্যাকাউন্ট, রেমিটেন্স, ঋণ, বীমা এবং পেনশনের মতো আর্থিক পরিষেবাগুলিতে প্রবেশাধিকার নিশ্চিত করা।

Pradhan Mantri Jan Dhan Yojana | Prime Minister of India

২০১৪ সালে চালু হওয়া এই প্রকল্পটি (Jan Dhan Yojana) সফলভাবে ৫৩.১ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছে যার আমানত ২.৩ লক্ষ কোটি টাকারও বেশি। উল্লেখযোগ্যভাবে, প্রায় ৩০ কোটি সুবিধাভোগী মহিলা, যা সম্প্রদায়ের ক্ষমতায়নে এই প্রকল্পের প্রভাবকে দেখায়।

এক্স (প্রাক্তন টুইটার)-এ একটি পোস্টে প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে আজ আমরা একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ উদযাপন করছি-#10YearsOfJanDhan। আর্থিক অন্তর্ভুক্তির প্রসারে এবং কোটি কোটি মানুষকে, বিশেষ করে মহিলা, যুবক এবং প্রান্তিক সম্প্রদায়কে মর্যাদা দেওয়ার ক্ষেত্রে জন ধন যোজনা (Jan Dhan Yojana) সর্বাগ্রে রয়েছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও এই প্রকল্পের প্রশংসা করে বলেছেন যে আজ আমরা একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ উদযাপন করছি। #10YearsOfJanDhan।এই প্রকল্পকে সফল করার জন্য যাঁরা কাজ করেছেন, সেই সমস্ত সুবিধাভোগীদের অভিনন্দন জানাই।

২০১৪ সালে তৎকালীন এনডিএ সরকার কোটি কোটি ভারতীয়কে আনুষ্ঠানিক আর্থিক ব্যবস্থায় আনার জন্য এই প্রকল্পটি (Jan Dhan Yojana) চালু করেছিল। ১৪ ই আগস্ট, ২০২৪ পর্যন্ত, এর ৫৩.১ কোটিরও বেশি সুবিধাভোগী এবং মোট আমানত ছিল ২.৩ লক্ষ কোটি টাকারও বেশি। এর মধ্যে প্রায় তিন কোটি সুবিধাভোগী মহিলা।

Google news