Zaheer Khan: লখনউ সুপার জায়ান্টসে মেন্টর হিসেবে যোগ দিলেন জাহির খান

প্রাক্তন ভারতীয় পেসার জাহির খানকে (Zaheer Khan) আইপিএল নিলামের আগে লখনউ সুপার জায়ান্টসের পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হয়েছে। এই নিয়োগের মাধ্যে ৪৫ বছর বয়সী বাঁ-হাতি পেসারের আইপিএলে প্রত্যাবর্তন ঘটল। ২০১৮-২২ সাল পর্যন্ত পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের সাথে যুক্ত ছিলেন জাহির।

বুধবার আরপিএসজি গ্রুপের সদর দফতরে আনুষ্ঠানিক উন্মোচন অনুষ্ঠিত হবে। সূত্রটি পিটিআইকে জানিয়েছে, জাহিরকে দলের পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হয়েছে। গৌতম গম্ভীরের ছেড়ে যাওয়া জায়গায় দায়িত্ব পালন করবেন জাহির খান। গম্ভীর টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব নেওয়ার আগে লখনউ থেকে তার পুরনো দল কলকাতা নাইট রাইডার্সের দায়িত্ব নিয়েছিলেন। ২০২৪ সালে গম্ভীরের মেন্টরশিপে আইপিএল শিরোপা জেতে কলকাতা।

Zaheer Khan at a Mumbai Indians Junior grassroots programme at Cross Maidan, Mumbai, February 3, 2020

মুম্বাই ইন্ডিয়ান্সে গ্লোবাল ডেভেলপমেন্টের প্রধানের দায়িত্ব গ্রহণের আগে জাহির (Zaheer Khan) মুম্বাই ইন্ডিয়ান্সে ক্রিকেট পরিচালকের দায়িত্ব পালন করেছিলেন। দক্ষিণ আফ্রিকার পেসার মর্নে মরকেলের চলে যাওয়ার পর এলএসজির বর্তমানে বোলিং কোচ নেই। মরকেল বর্তমানে গম্ভীরের কোচিং স্টাফ হিসেবে ভারতীয় দলে যোগ দিয়েছেন। জানা গেছে যে জাহির (Zaheer Khan) অফ-সিজনের সময় স্কাউটিং এবং খেলোয়াড়-উন্নয়ন কর্মসূচিতেও জড়িত থাকবেন।

Zaheer Khan Photos | Image Gallery and Match Pictures

তাঁর কোচিং কেরিয়ারের আগে, জাহির (Zaheer Khan) তিনটি আইপিএল দল-মুম্বাই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলেছেন। ১০ টি মরশুমে, জাহির এই দলগুলির হয়ে ১০০ টি ম্যাচে অংশ নিয়েছিলেন, ৭.৫৮ এর ইকোনমি রেট সহ ১০২ উইকেট শিকার করেছিলেন। আইপিএল-এ তাঁর শেষ উপস্থিতি ছিল ২০১৭ সালে, যখন তিনি দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়ক ছিলেন, যার পরে তিনি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেন। এলএসজির প্রধান কোচ হিসাবে জাস্টিন ল্যাঙ্গার রয়েছেন, যিনি শেষ আইপিএলের আগে অ্যান্ডি ফ্লাওয়ারের স্থলাভিষিক্ত হবেন এবং তিনি তার ডেপুটি ল্যান্স ক্লুজনার এবং অ্যাডাম ভোগেসের সাথে কাজ চালিয়ে যাবেন।

Google news