Vikram Rathour: নিউজিল্যান্ডের ব্যাটিং কোচের দায়িত্ব নিলেন বিক্রম রাঠোর

গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্সে ৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্ট। ভারতে পৌঁছে গিয়েছে নিউজিল্যান্ডে দল। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের আগে বড় সিদ্ধান্ত নিল কিউই টিম ম্যানেজমেন্ট। বিক্রম রাঠোরকে (Vikram Rathour) নিউজিল্যান্ডের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ করা হয়েছে। অপরদিকে, শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক রঙ্গনা হেরাথকে ভারতীয় ক্রিকেট দলের স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ করা হয়েছে।

আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্টের জন্য বিক্রম রাঠোরকে (Vikram Rathour) ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ করেছে নিউজিল্যান্ড। ভারতের স্পিন ট্র্যাক এবং আফগানিস্তানের স্পিন আক্রমণের কথা বিবেচনা করে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসাবে বিবেচিত হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপে কিউই ব্যাটসম্যানদের স্পিনের বিরুদ্ধে অস্বস্তিতে পড়তে দেখা গিয়েছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডকে ৭৫ রানে গুটিয়ে দেয় আফগানিস্তান।

আফগানিস্তানের পর ভারত শ্রীলঙ্কা সফর করবে। ১৮ সেপ্টেম্বর থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা তাদের। এই বিষয়টি মাথায় রেখেই নিউজিল্যান্ড আরও একটি বড় পদক্ষেপ নিয়েছে। রাঠোর (Vikram Rathour) ছাড়াও স্পিন বোলিং কোচ হিসাবে রঙ্গনা হেরাথকে নিয়োগ করেছে তারা। হেরাথকে শুধুমাত্র আফগানিস্তান ও শ্রীলঙ্কা সিরিজের জন্য চুক্তিবদ্ধ করা হয়েছে।

বিক্রম রাঠোর (Vikram Rathour) ভারতের হয়ে ৬টি টেস্ট ম্যাচ খেলেছেন। তিনি ২০১২ সালে টিম ইন্ডিয়ার নির্বাচকও ছিলেন। তিনি জাতীয় ক্রিকেট একাডেমিতে রাহুল দ্রাবিড়ের কোচিং স্টাফের অংশ ছিলেন। তারপর ২০১৯ সালে বিসিসিআই ভারতের ব্যাটিং কোচের দায়িত্ব দেয়। ২০২৪ সালে ভারতের টি২০ বিশ্বকাপ জয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

New Zealand add Rangana Herath and Vikram Rathour to coaching staff for Asia tests

রঙ্গনা হেরাথ আগে বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শক হিসেবে কাজ করেছেন। হেরাথকে বিশ্বের অন্যতম সেরা বাঁ-হাতি স্পিনার হিসেবে বিবেচনা করা হয়। শ্রীলঙ্কার হয়ে ৯৩টি টেস্ট খেলে ৪৩৩ উইকেট নিয়েছেন হেরাথ। গাল স্টেডিয়ামে হেরাথের ১০০ উইকেট রয়েছে, যেখানে নিউজিল্যান্ডকে দুটি টেস্ট ম্যাচই খেলতে হবে। এমন পরিস্থিতিতে আফগানিস্তান ও শ্রীলঙ্কা সিরিজের জন্য তাকে দলে অন্তর্ভুক্ত করা নিউজিল্যান্ডের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

Google news