India sends food aid: প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত আফ্রিকার বিস্তীর্ণ অঞ্চল, ত্রাণ সামগ্রী পাঠাল ভারত

দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশগুলি প্রায়শই প্রাকৃতিক দুর্যোগের (India sends food aid) সাক্ষী হয়। বর্তমানে দেশটি খরার সম্মুখীন। ফলে খাদ্যদ্রব্যের মজুদ কমে গেছে। মানুষ নানা সমস্যায় ভুগছে। এদিকে, ভারী বৃষ্টির কারণে কিছু অঞ্চলের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছেন, ভারত শনিবার জিম্বাবুয়ে, জাম্বিয়া ও মালাউইতে খাদ্য সহায়তা (India sends food aid) পাঠিয়েছে। এক্স-এ একটি পোস্টে জয়সওয়াল বলেন, “ভারত জিম্বাবুয়েতে মানবিক সহায়তা পাঠিয়েছে। ১০০০ মেট্রিক টন চালের একটি চালান আজ জিম্বাবুয়ের জন্য নহাভা শেভা বন্দর থেকে রওনা হয়েছে। এটি জিম্বাবুয়ের জনগণের খাদ্য নিরাপত্তার চাহিদা মেটাতে সহায়তা করবে।’

জাম্বিয়ার মানুষের খাদ্য ও পুষ্টির চাহিদা মেটাতে ভারত ১,৩০০ মেট্রিক টন ভুট্টাও পাঠিয়েছে। এক্স-এ একটি পোস্টে জয়সওয়াল বলেছেন, “জাম্বিয়ার জনগণের জন্য ভারতের মানবিক সহায়তার খাদ্যশস্যের (১৩০০ মেট্রিক টন ভুট্টা) একটি চালান আজ জাম্বিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছে।” এটি আমাদের বন্ধুত্বপূর্ণ জাম্বিয়ান জনগণের খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণে সহায়তা করবে।

এল নিনোর কারণে সৃষ্ট মারাত্মক খরার পরিণতি মোকাবেলায় ভারত মালাউইয়ের জনগণের কাছে মানবিক সহায়তাও (India sends food aid) পাঠিয়েছে, এমইএ মুখপাত্র জানিয়েছেন। এক্স-এর একটি পোস্টে জয়সওয়াল বলেন, “মালাউইয়ের জনগণের সঙ্গে সংহতি জানিয়ে মানবিক সহায়তা পাঠানো হয়েছিল। এল নিনো ঘটনার ফলে সৃষ্ট মারাত্মক খরার পরিণতি মোকাবেলায় আজ ১০০০ মেট্রিক টন চালের একটি চালান মালাউইয়ের উদ্দেশ্যে রওনা হয়েছে। এল নিনো এবং লা নিনা হল প্রশান্ত মহাসাগরের জলবায়ুর ধরণ যা সারা বিশ্বের আবহাওয়াকে প্রভাবিত করতে পারে। আল জাজিরার মতে, এর আগে ২৬শে এপ্রিল তানজানিয়ায় ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা ও ভূমিধসের ফলে কমপক্ষে ১৫৫ জন প্রাণ হারিয়েছিল।

Google news