Cash prizes for Paralympians: প্যারালিম্পিকে পদক বিজেতাদের জন্য অর্থ বর্ষণ, কে কত পেলেন নগদ পুরস্কার?

২০২৪ প্যারিস গ্রীষ্মকালীন অলিম্পিকে খারাপ পারফরম্যান্সের পর, ভারতের প্যারা-অ্যাথলিটরা প্যারালিম্পিক গেমসে দুর্দান্ত পারফরম্যান্স (Cash prizes for Paralympians) করে দেশের লজ্জা বাঁচিয়েছেন। প্যারিস প্যারালিম্পিকে ভারত মোট ২৯টি পদক জিতেছে। এর মধ্যে ৭টি সোনা, ৯টি রুপো এবং ১৩টি ব্রোঞ্জ, যা প্রতিযোগিতার ইতিহাসে দেশের সর্বকালের সেরা পারফরম্যান্স।

প্যারালিম্পিক পদক বিজয়ীদের সম্মান জানাতে মঙ্গলবার নয়াদিল্লিতে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডভিয়া পদক বিজয়ীদের জন্য নগদ পুরস্কারের (Cash prizes for Paralympians) কথা ঘোষণা করেন।

ক্রীড়ামন্ত্রী স্বর্ণপদক বিজয়ীদের জন্য ৭৫ লক্ষ টাকা, রৌপ্য পদক বিজয়ীদের জন্য ৫০ লক্ষ টাকা এবং ব্রোঞ্জ পদক বিজয়ীদের জন্য ৩০ লক্ষ টাকা নগদ পুরস্কারের (Cash prizes for Paralympians) কথা ঘোষণা করেন। তীরন্দাজ শীতল দেবীর মতো মিক্সড টিম ইভেন্টে পদক বিজয়ীদের নগদ ২২.৫ লক্ষ টাকা দেওয়া হবে।

Paralympics: Who Are India's 2024 Medallists?

 

২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস প্যারালিম্পিকে আরও পদক জেতার জন্য প্যারা অ্যাথলিটদের পূর্ণ সমর্থন ও সুযোগ-সুবিধার প্রতিশ্রুতিও দিয়েছেন মান্ডভিয়া। তিনি বলেন, “প্যারালিম্পিক এবং প্যারা গেমসে দেশ এগিয়ে চলেছে। ২০১৬ সালে ৪টি পদক থেকে, ভারত টোকিওতে ১৯টি পদক, প্যারিসে ২৯টি পদক জিতেছে এবং ১৮তম স্থানে রয়েছে।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী আরও বলেছেন, “আমরা আমাদের সমস্ত প্যারা অ্যাথলিটদের সমস্ত সুযোগ-সুবিধা প্রদান করব যাতে আমরা ২০২৮ লস অ্যাঞ্জেলেস প্যারালিম্পিকে আরও পদক এবং স্বর্ণ পদক জিততে পারি।”

প্যারিসে অসাধারণ পারফর্মেন্সের (Cash prizes for Paralympians) মাধ্যমে ভারত প্যারালিম্পিক গেমসের ইতিহাসে ৬০টি পদকের মাইলফলকও স্পর্শ করেছে। প্যারালিম্পিকে ভারতের প্রথম পদক আসে ১৯৭২ সালের গেমসে, যেখানে মুরলিকান্ত পেটকার সাঁতারে স্বর্ণপদক জিতেছিলেন। ২০২৪ সালের অলিম্পিকের আগে ভারত ১২টি প্যারালিম্পিক গেমসে মোট ৩১টি পদক জিতেছিল।

Google news