ISL: আসন্ন আইএসএলে সমর্থকদের নজরে থাকবেন মোহন-ইস্টের যে ফরোয়ার্ডরা

ফুটবলে সুন্দর পাসিং, প্রেসিং ড্রিবলিং দেখতে তো ভাল লাগেই। কিন্তু, প্রিয় দলের কাছে দর্শকদের সবথেকে আবদারের জিনিসটি হল গোল। তাই, আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকেন ফরোয়ার্ডরা। ইন্ডিয়ান সুপার লিগেও (ISL) তার অন্যথা হয় না। আসন্ন আইএসএল-এ কলকাতার দুই বড় ক্লাবে আছেন তেমনি নজর কেড়ে নেওয়ার মতো কিছু ফরোয়ার্ড। আসুন তাদের সঙ্গে পরিচয় করে নিই

দিমিত্রিয়স দিয়ামান্তাকস, ইস্টবেঙ্গল

গ্রিসের জাতীয় দলের হয়ে খেলা এই ফরোয়ার্ড গত মরশুমে ছিলেন কেরালা ব্লাস্টার্সে। দক্ষিণের এই ফ্র্যাঞ্চাইজির হয়ে ১৩টি গোল দাগিয়ে সবচেয়ে বেশি গোলদাতার সন্মান অর্জন করে জিতে নিয়েছেন গোল্ডেন বুট। দিমিত্রিয়সের সঙ্গে দু’বছরের চুক্তি করেছে ইস্টবেঙ্গল। ২০২২-২৩ মরশুমে প্রথমবারের মতো ইন্ডিয়ান সুপার লিগে (ISL) যোগ দিয়েই দশটি গোল করে তিনি বুঝিয়ে দিয়েছিলেন, লিগের তারকা হয়ে উঠতে চলেছেন তিনি। দুই মরশুম কেরালার ফরোয়ার্ড লাইন সামলানোর পর এবার লাল হলুদ জার্সি গায়ে কতটা সফল হতে পারেন দিমিত্রিয়স সেটাই এখন দেখার।

জেমি ম্যাকলারেন, মোহনবাগান

Mohun Bagan Hub on X: "🚨✓ Mohun Bagan has signed Australian Striker and Melbourne City legend Jamie Maclaren on a multi year deal • Jamie is expected to earn nearly about 4.5

চার বছরের চুক্তিতে মোহনবাগানে যোগ দিয়েছেন এ লিগের (অস্ট্রেলিয়া) সর্বকালের সর্বাধিক গোলদাতা এবং পাঁচবারের গোল্ডেন বুট বিজয়ী এই জেমি ম্যাকলারেন। এ লিগে ২১৯ ম্যাচে ১৪৯টি গোল আছে ম্যাকলারেনের। গত মরশুমে মেলবোর্ন সিটি-র হয়ে ১১টি গোল করেন ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ড। এ লিগে এই ক্লাবের হয়ে টানা পাঁচ বছর খেলে ১৬২টি ম্যাচে ১১৩টি গোল করেছেন তিনি। এ ছাড়াও অস্ট্রেলিয়া কাপ ও এএফসি চ্যাম্পিয়ন্স লিগে মেলবোর্নের ক্লাবের হয়ে আরও ন’টি গোল করেন তিনি। এ বার ভারতে এসে (ISL) ফুটবল জীবনের নতুন অধ্যায় শুরু করতে চলেছেন তিনি। মোহনবাগানে দুই অস্ট্রেলীয় সতীর্থ পেট্রাটস ও কামিংস থাকায় তাঁর নতুন পরিবেশে মানিয়ে নিতে সুবিধা হবে।

জেসন কামিংস, মোহনবাগান

Jason Cummings - Player profile 24/25 | Transfermarkt

ফিফা বিশ্বকাপের মূলপর্বে খেলার অভিজ্ঞতা নিয়ে ইন্ডিয়ান সুপার লিগে (ISL) খেলতে আসা ফুটবলার তিনিই প্রথম। ২০২২ বিশ্বকাপে লিওনেল মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে খেলে আসা জেসন কামিংস গতবার দলকে অনেকগুলি গোল এনে দিয়েছিলেন। এ লিগের চ্যাম্পিয়ন দল থেকে মোহনবাগানে আসা কামিংস সবুজ-মেরুন বাহিনীর লিগশিল্ড জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁকে গোল সাজিয়ে দেওয়া হলে তিনি তার সদ্ব্যবহার করতে ওস্তাদ। গত মরশুমে তাঁর ও দিমিত্রিয়স পেট্রাটসের জুটি প্রতিপক্ষের কাছে রীতিমতো চিন্তার বিষয় হয়ে উঠেছিল। ২৩টি ম্যাচে মাঠে নেমে ১২টি গোল ও দু’টি অ্যাসিস্ট করেন তিনি। মুম্বইয়ের বিরুদ্ধে লিগশিল্ড জয়ের ম্যাচে প্রথম গোল করেন কামিংসই। এ বারও গোলের জন্য কামিংসের দিকেই তাকিয়ে থাকবেন সমর্থকেরা। ৯.৫ কোটি টাকায়, জেসন কামিংস আপনার ফ্যান্টাসি লাইনআপের জন্য এক দুর্দান্ত বাছাই হয়ে উঠতে পারেন।

Google news