IND vs PAK Hockey: পাকিস্তানের বিরুদ্ধে টানা ১৭ জয়, এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের দুর্দান্ত জয়

এশিয়ান হকি চ্যাম্পিয়ন্স ট্রফির পুলের শেষ ম্যাচে শনিবার এখানে ভারতীয় পুরুষ হকি দল এবং চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের (IND vs PAK Hockey) মধ্যে খেলা হয়। উত্তেজনাপূর্ণ এই ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত ২-১ গোলে হারিয়েছে পাকিস্তানকে। ভারতের হয়ে গোল করেন ক্যাপ্টেন হরমনপ্রীত সিং (১৩তম ও ১৯তম মিনিট)। পাকিস্তানের হয়ে গোলটি করেন আহমেদ নাদিম (৮তম মিনিট)। এশিয়ান চ্যাম্পিয়ন ট্রফিতে এটি ভারতের টানা পঞ্চম জয় এবং তারা এখনও এই টুর্নামেন্টে বিজয়ী। পাকিস্তানের বিরুদ্ধে (IND vs PAK Hockey) এটি ভারতের টানা ১৭তম জয়। ২০১৬ সালের পর থেকে পাকিস্তানের কাছে হারেনি ভারত।

ভারত ও পাকিস্তান (IND vs PAK Hockey) উভয় দলই আক্রমণাত্মক মনোভাব নিয়ে ম্যাচ শুরু করে। উভয় দলই প্রথম মিনিট থেকেই দ্রুত গতিতে খেলে। পাকিস্তানের তারকা খেলোয়াড় আহমেদ নাদিম প্যারিস অলিম্পিক ২০২৪ ব্রোঞ্জ পদকজয়ী ভারতকে অবাক করে দিয়ে ম্যাচের প্রথম গোলটি করেন ৮ম মিনিটে ভারতীয় গোলরক্ষক কৃষ্ণ পাঠককে এড়িয়ে। তবে, ১৩তম মিনিটে পেনাল্টি কর্নার থেকে ১-১ গোলে সমতা আনেন ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত সিং।

২০২৪ এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির প্রবল প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের (IND vs PAK Hockey) মধ্যে দ্বিতীয় কোয়ার্টারটি খুব উত্তেজনাপূর্ণ ছিল। ১৯তম মিনিটে ভারত একটি পেনাল্টি কর্নার পায়, ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত সিং, গোল পোস্টে বল রাখতে কোনও ভুল করেননি। এর পরেও ভারতীয় দল পাকিস্তানের বিরুদ্ধে পর পরে আক্রমণে গেলেও গোল করতে পারেনি। প্রথমার্ধে ভারত ২-১ গোলে এগিয়ে ছিল।

প্রথমার্ধে ১-২ গোলে পিছিয়ে থাকা পাকিস্তান তৃতীয়ার্ধে ফিরে আসার জন্য যথাসাধ্য চেষ্টা করে। পাকিস্তানি দল একের পর এক ভারতের বিরুদ্ধে বেশ কয়েকটি শক্তিশালী আক্রমণ করেছিল, কিন্তু ভারত তাদের তারকা গোলরক্ষক কৃষ্ণ বাবু পাঠকের দুর্দান্ত পারফরম্যান্সের কারণে তাদের সমস্ত আক্রমণ ব্যর্থ করে দেয়। পাকিস্তানের তিনটি পেনাল্টি কর্নারকেই ব্যর্থ করে দেন ভারতীয় গোলরক্ষক কৃষ্ণ বাবু পাঠক। তৃতীয় কোয়ার্টার শেষে ভারত ২-১ গোলে এগিয়ে ছিল।

চতুর্থ কোয়ার্টারটি উভয় দলের জন্যই রোমাঞ্চকর ছিল। খেলার ৫০তম মিনিটে পাকিস্তানের রানা ওয়াহিদ আশরফ ভারতের (IND vs PAK Hockey) জুগরাজ সিংকে ভুল পথে ঠেলে দেন। এর পরে, উভয় দলের খেলোয়াড়দের একে অপরের সাথে মারামারি করতে দেখা যায়। ভুলভাবে জুগরাজকে নামিয়ে আনার জন্য রেফারি আশরফকে ১০ মিনিটের জন্য হলুদ কার্ড দিয়ে সাসপেন্ড করেন। ফলস্বরূপ, ম্যাচের শেষ ১০ মিনিট পাকিস্তান মাত্র ১০ জন খেলোয়াড় নিয়ে খেলেছিল।

৫৭তম মিনিটে ভারতের মনপ্রীত সিংকেও হলুদ কার্ড দিয়ে ৫ মিনিটের নিষেধাজ্ঞা দেওয়া হয়। চতুর্থ কোয়ার্টারে ভারতীয় দল পাকিস্তানের (IND vs PAK Hockey) বিরুদ্ধে বেশ কয়েকটি দ্রুত আক্রমণ করে। তবে, পাকিস্তানের শক্তিশালী প্রতিরক্ষা তাদের গোল করতে বাধা দেয়। হরমনপ্রীত সিংয়ের ২ গোলের সুবাদে পাকিস্তানকে ২-১ গোলে হারিয়েছে ভারত।

Google news