Virat Kohli: ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে বিরাট কোহলি, মাত্র কয়েক রান দূরেই বিশ্বরেকর্ড

টিম ইন্ডিয়ার তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি (Virat Kohli) ৯ মাস পর টেস্ট ক্রিকেট খেলতে প্রস্তুত। চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টেস্ট খেলা কোহলি এখন ১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবেন। এই সিরিজটি কোহলির জন্যও গুরুত্বপূর্ণ, যিনি একটি ঐতিহাসিক ল্যান্ডমার্কের কাছাকাছি রয়েছেন।

বিরাট কোহলি (Virat Kohli) বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে বড় রেকর্ড করার সুবর্ণ সুযোগ পেতে চলেছেন। যার জন্য দরকার আর ৫৮ রান। যদি কোহলি এই কৃতিত্ব অর্জন করেন, তাহলে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০-রও কম ইনিংসে এক বড় কৃতিত্ব অর্জনকারী বিশ্বের প্রথম ক্রিকেটার হবেন।

Virat Kohli : ४५ मिनिटे फलंदाजी आणि त्यानंतर… चेन्नईत पहिल्या दिवशी कोहलीने  कायकाय केले, पाहा-virat kohli batting for 45 minutes net practice team  india 1st training day in chennai ahead ...

এই রেকর্ডটি বর্তমানে শচীন তেন্ডুলকরের দখলে রয়েছে। তিনি প্রথম ক্রিকেটার হিসেবে মোট ৬২৩ ইনিংসে ২৭,০০০ রান পূর্ণ করেন। এখন এই রেকর্ড ভেঙে ক্রিকেট ইতিহাসে নতুন অধ্যায় লিখতে পারেন কোহলি (Virat Kohli)। কোহলি এখনও পর্যন্ত ৫৯১টি আন্তর্জাতিক ইনিংস খেলে তিনি ২৬,৯৪২ রান করেছেন।

আন্তর্জাতিক ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে শচীন তেন্ডুলকর, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং এবং শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা হলেন মাত্র তিনজন দুর্দান্ত ব্যাটসম্যান যারা ২৭,০০০ রানের মাইলফলকে পৌঁছেছেন। এই তালিকায় এবার থাকতে চলেছেন কোহলি (Virat Kohli)। তিনি এই তালিকার শীর্ষে থাকতে পারেন।

Kohli has over 70 tons. Sachin made a 100, didn't he?': Ponting's  deal-breaker | Crickit

কোহলি (Virat Kohli) মোট ১১৩টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং ৮৮৪৮ রান করেছেন। এর মধ্যে ২৯টি সেঞ্চুরি ও ৩০টি অর্ধশতরান রয়েছে। ২৫৪ তাঁর সর্বোচ্চ টেস্ট স্কোর। কোহলি ২৯৫টি একদিনের ম্যাচে ১৩৯০৬ রান করেছেন। এর মধ্যে রয়েছে ৫০টি সেঞ্চুরি ও ৭২টি অর্ধশতরান। একদিনের আন্তর্জাতিকে কোহলির সর্বোচ্চ রান ১৮৩। সম্প্রতি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করা কোহলি মোট ১২৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এবং ৪১৮৮ রান করেছেন। এর মধ্যে ৩৮টি অর্ধশতরান রয়েছে। টি২০ আন্তর্জাতিকে কোহলির সর্বোচ্চ স্কোর ১২২।

Google news