Neeraj Chopra: ডায়মন্ড লিগের শিরোপা হাতছাড়া নীরজের, ১ সেমি দূরে রয়ে গেল ঐতিহাসিক সোনা

ব্রাসেলসে অনুষ্ঠিত ডায়মন্ড লিগ ২০২৪-এর ফাইনালে নীরজ চোপড়া (Neeraj Chopra) দ্বিতীয় স্থান অর্জন করেছেন। জ্যাভলিন থ্রোতে, নীরজকে টানা দ্বিতীয় বছর রানার-আপের ট্যাগ দিয়ে সন্তুষ্ট করতে হল। তাঁর সেরা থ্রো ছিল ৮৭.৮৬ মিটার, কিন্তু গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স তাঁর থেকে মাত্র ০.০১ মিটার এগিয়ে ছিলেন। পিটার্সের সেরা নিক্ষেপ ছিল ৮৭.৮৭ মিটার। এই সামান্য ব্যবধান তাকে ২০২৪ সালের ডায়মন্ড লিগে জ্যাভলিন থ্রো চ্যাম্পিয়ন করে তুলল।

এদিন ব্রাসেলসে নীরজের (Neeraj Chopra) প্রথম থ্রো ছিল ৮৬.৮২ মিটার, কিন্তু তার সবচেয়ে কঠিন প্রতিপক্ষ অ্যান্ডারসন পিটার্স তার প্রথম থ্রোটি ৮৭.৮৭ মিটার দূরে ছুঁড়ে দেন। এই নিক্ষেপই শেষ পর্যন্ত পিটার্সকে চ্যাম্পিয়ন খেতাব এনে দেয়। যদিও নীরজ চোপড়ার (Neeraj Chopra) দ্বিতীয় থ্রোটি ৮৪ মিটারেরও কম ছিল, তবে তিনি তৃতীয় থ্রোতে ৮৭.৮৬ মিটার দূরত্ব অতিক্রম করেও মাত্র ১ সেন্টিমিটার পিছিয়ে থেকে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ হাতছাড়া করলেন। ভারতীয় তারকার শেষ নিক্ষেপ ছিল ৮৬ মিটারেরও বেশি।

ডায়মন্ড লিগের চ্যাম্পিয়ন হওয়া ক্রীড়াবিদ ৩০ হাজার মার্কিন ডলার পান। অর্থাৎ গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্সকে প্রায় ২৫ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। অন্যদিকে, নীরজ চোপড়া (Neeraj Chopra) দ্বিতীয় স্থান অর্জন করার জন্য ১২,০০০ মার্কিন ডলার (প্রায় ১০ লক্ষ টাকা) পুরস্কার পাবেন।

২০২২ সালের চ্যাম্পিয়ন হন নীরজ

নীরজ চোপড়া (Neeraj Chopra) ২০২৪ সালে ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন হতে না পারলেও দুই বছর আগে তিনি এই শিরোপা জিততে পেরেছিলেন। সেই বছর, ফাইনালে ৮৮.৪৪ মিটার নিক্ষেপ করে ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন হওয়ার ঐতিহাসিক কৃতিত্ব অর্জন করেছিলেন নীরজ। ২০২৩ সালে, চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভালেশ ৮৪.২৪ মিটার দূরত্ব অতিক্রম করে চ্যাম্পিয়ন হয়েছিলেন। সেবার নীরজ ৮৩.৮০ মিটার নিক্ষেপ করে দ্বিতীয় স্থান অর্জন করেছিলেন।

Google news