Adani Group-Kenya: বিমানবন্দর লিজ দেওয়ার বিরোধিতার মধ্যে বিদ্যুৎ লাইন স্থাপনের চুক্তি পেল আদানি গ্রুপ

কেনিয়া ভারতের আদানি গ্রুপ (Adani Group-Kenya) এবং আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের একটি ইউনিটকে বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপনের জন্য একটি সরকারি-বেসরকারি অংশীদারিত্বের চুক্তি দিয়েছে। প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ডেভিড এনডিয়ে এক্স-এর এক পোস্টে বলেন, এই ছাড়ের মূল্য ১.৩ বিলিয়ন ডলার।

আদানি গ্রুপ এবং আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক স্বাভাবিক ব্যবসায়িক সময়ের বাইরে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

Adani Group Sets Up Company in Kenya Despite Widespread Opposition to JKIA  Deal - Tuko.co.ke

দেশের প্রধান আন্তর্জাতিক বিমান আদানি গ্রুপকে (Adani Group-Kenya) ইজারা দেওয়ার জন্য কেনিয়ার সরকারের একটি পৃথক পরিকল্পনা কেনিয়ানদের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে। আর দেশের বিমান কর্মীদের ধর্মঘটও শুরু হয়েছে। বিমানবন্দরের সম্প্রসারণে আদানি (Adani Group-Kenya) কর্তৃক ১.৮৫ বিলিয়ন ডলার বিনিয়োগের বিনিময়ে জোমো কেনিয়াত্তা আন্তর্জাতিক বিমানবন্দরটি ৩০ বছরের জন্য আদানি গ্রুপকে ইজারা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

কেনিয়া বছরের পর বছর ধরে পরিকাঠামোর উপর ভারী ঋণের বোঝা নিয়ে লড়াই করে চলেছে। ঋণ পরিশোধের জন্য প্রয়োজনীয় অতিরিক্ত অর্থ সংগ্রহের জন্য কর বাড়ানোর সরকারের প্রস্তাব বিক্ষোভের জন্ম দেয় এবং সরকার প্রস্তাবটি প্রত্যাহার করতে বাধ্য হয়।

Google news