Delhi New CM: অতিশি কীভাবে হয়ে গেলেন অরবিন্দ কেজরিওয়ালের উত্তরসূরি?

অরবিন্দ কেজরিওয়ালের পদত্যাগের ঘোষণার পর আম আদমি পার্টিতে মুখ্যমন্ত্রী পদের জন্য মোট ৭ জন প্রার্থী ছিলেন, কিন্তু অতিশি তাদের সবাইকে ছাড়িয়ে গিয়ে মুখ্যমন্ত্রীর (Delhi New CM) আসন পেয়েছেন। দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হলেন আতিশি। আতিশিকে মুখ্যমন্ত্রী করার পর প্রশ্ন উঠেছে, কেন অরবিন্দ কেজ্রিওয়াল তাঁকে তাঁর উত্তরসূরি হিসেবে নিয়োগ করেছেন।

Atishi to be new CM of Delhi

অতিশি মুখ্যমন্ত্রীর পদ কীভাবে পেলেন?

১. আতিশি (Delhi New CM) আন্না আন্দোলনের আগে থেকেই অরবিন্দ কেজরিওয়াল এবং মণীশ সিসোদিয়ার সঙ্গে যুক্ত ছিলেন। তাঁর নাম সুপারিশ করেছেন উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া।

২. আতিশি একজন মহিলা এবং আম আদমি পার্টির নজর দেশের অর্ধেক জনসংখ্যার দিকে। অতিশীর মাধ্যমে, আপ এখন এই জনসংখ্যার অর্ধেকের কাছে পৌঁছানোর চেষ্টা করবে।

৩. আতিশীর (Delhi New CM) চেয়ার পাওয়ার সবচেয়ে বড় কারণ হল তার বিশ্বাসযোগ্যতা। এমনকি অরবিন্দ কেজরিওয়াল যখন জেলে ছিলেন, তখনও তিনি তাঁর জায়গায় পতাকা উত্তোলনের জন্য আতিশীর নাম সুপারিশ করেছিলেন।

৪. স্বাতী মালিওয়াল মামলার পরে মহিলাদের ইস্যু থেকে কেজরিওয়ালের দল ব্যাকফুটে ছিল। আতিশীর মাধ্যমে সেই ক্রাইসিস নিয়ন্ত্রণের একটি প্রচেষ্টা হিসাবেও দেখা হচ্ছে।

Delhi News Live Updates: AAP MLAs to meet at Kejriwal's residence tomorrow  to decide next CM | Delhi News - The Indian Express

আম আদমি পার্টির বিস্তার

নতুন মুখ্যমন্ত্রী তৈরির পিছনে আম আদমি পার্টির সম্প্রসারণও এজেন্ডা। আপ ১০ বছরে একটি জাতীয় দল হয়ে ওঠে, কিন্তু হিন্দি বেল্টের ৭টি বড় রাজ্যে (উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, ছত্তিশগড় এবং উত্তরাখণ্ড) আপ কোনও ক্যারিশমা করতে পারেনি। বলা হচ্ছে যে অরবিন্দ কেজরিওয়াল এখন সারা দেশে ঘুরে দলের সংগঠনের প্রতিক্রিয়া নিতে পারবেন এবং একটি কৌশল তৈরি করতে পারবেন।

কারা এখন পর্যন্ত দিল্লির মুখ্যমন্ত্রী হয়েছেন?

১৯৫২ সালে চৌধুরী ব্রহ্ম প্রকাশ দিল্লির প্রথম মুখ্যমন্ত্রী হন। তাঁরা হরিয়ানার রেওয়ারি জেলা থেকে দিল্লিতে পালিয়ে এসেছিলেন। ব্রহ্মা প্রকাশ আহির সম্প্রদায়ের অন্তর্ভুক্ত ছিলেন। নিহাল সিং বাদল দিল্লির দ্বিতীয় মুখ্যমন্ত্রী হন।

তারপর থেকে দিল্লিতে কোনও বিধানসভা নির্বাচন হয়নি। ১৯৯৩ সালে যখন নির্বাচন অনুষ্ঠিত হয়, তখন বিজেপি জয়ী হয় এবং মদন লাল খুরানা মুখ্যমন্ত্রী হন। খুরানা পঞ্জাবি খাতরি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত ছিলেন। খুরানার পর জাট সম্প্রদায় থেকে আসা সাহেব সিং বর্মাকে দিল্লির নেতৃত্ব দেওয়া হয়।

খুরানা ও সাহেব সিং ভার্মার পর সুষমা স্বরাজকেও দিল্লির চেয়ার দেওয়া হয়। পাঞ্জাবি ব্রাহ্মণ সম্প্রদায়ের সুষমা মাত্র ৫২ দিন দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন।

সুষমা স্বরাজের পর শীলা দীক্ষিত দিল্লির শাসনভার গ্রহণ করেন। উত্তরপ্রদেশের এক ব্রাহ্মণ পরিবার থেকে আসা দীক্ষিত ১৫ বছর ধরে দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন। শীলা দীক্ষিতের পর বৈশ্য সম্প্রদায়ের অরবিন্দ কেজরিওয়াল দিল্লির গদিতে বসেন।

Google news