World Bank Support to Bangladesh: প্রথমে আমেরিকা, এবার বিশ্বব্যাঙ্কের বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার অনুদানের ঘোষণা

মঙ্গলবার বিশ্বব্যাংক ঘোষণা (World Bank Support to Bangladesh) করেছে যে তারা চলতি অর্থবছরে বাংলাদেশের গুরুত্বপূর্ণ সংস্কার, বন্যা প্রশমন, উন্নত বায়ুর গুণমান, স্বাস্থ্যসেবা এবং শক্তিশালী অবকাঠামো উন্নয়নের জন্য অতিরিক্ত ২ বিলিয়ন মার্কিন ডলার সরবরাহ করবে।

বিশ্বব্যাংকের (World Bank Support to Bangladesh) আঞ্চলিক পরিচালক আবদুলায়ে সেক মঙ্গলবার ঢাকায় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সাথে এক বৈঠকে নতুন সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের সংস্কার এজেন্ডাকে সমর্থন করতে চলতি অর্থবছরে বাংলাদেশকে ঋণ দেওয়ার পরিমাণ বাড়াতে বিশ্বব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

World Bank Pledges Additional Usd 2 Bn To Support Critical Reforms In Bangladesh - Amar Ujala Hindi News Live - Bangladesh:मोहम्मद यूनुस की विश्व बैंक से अपील, हसीना के शासन में चोरी

প্রধান উপদেষ্টা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ পোস্ট করে এই তথ্য দিয়েছেন। ইউনূস এক্স-এ লিখেছেন, “গুরুত্বপূর্ণ সংস্কার, বন্যার প্রতিক্রিয়া, উন্নত বায়ুর গুণমান এবং স্বাস্থ্য পরিষেবাগুলিকে সমর্থন করার জন্য চলতি অর্থবছরে বিশ্বব্যাংক প্রায় দুই বিলিয়ন ডলার অতিরিক্ত সহায়তা প্রদান করবে।”

এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ২০ কোটি ডলার সহায়তা (World Bank Support to Bangladesh) দিয়েছিল। বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের মতে, এই অর্থ যুবসমাজের কল্যাণ, স্বাস্থ্য পরিষেবার উন্নতি এবং ব্যবসার সুযোগ বৃদ্ধিতে ব্যবহার করা হবে।

ব্যাপক বিক্ষোভের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে পালাতে বাধ্য হওয়ার পর বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির অবনতি ঘটে।

বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বাসভবন ও সংসদ ভবনও ভাঙচুর করে। পরিস্থিতির অবনতির পর হিন্দু সম্প্রদায়ের উপর অত্যাচার শুরু হয়। দেশের বেশ কয়েকটি বিশিষ্ট হিন্দু মন্দির ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়।

রাজনৈতিক অস্থিরতার পর বাংলাদেশে নতুন সরকার গঠিত হয়। নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস বাংলাদেশের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন।

Google news