J&K Election 2024: জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনে দিল্লিতে ভোট দিলেন কাশ্মীরি অভিবাসীরা

জম্মু ও কাশ্মীরের (J&K Election 2024) ২৪টি আসনে প্রথম দফার ভোট গ্রহণ চলছে। বাস্তুচ্যুত কাশ্মীরিদের জন্য দিল্লিতে চারটি ভোটকেন্দ্রও স্থাপন করা হয়েছে। এর মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীর হাউস, দিলশাদ গার্ডেন, নাজাফগড় এবং শালিমার বাগ। কাশ্মীরি পণ্ডিতদের জন্য স্থাপিত বিশেষ ভোটকেন্দ্রে বিপুল সংখ্যক বাস্তুচ্যুত কাশ্মীরি পণ্ডিতরা ভোট দিচ্ছেন। প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। ভোটার ও নির্বাচনী কর্মী ছাড়া কাউকে ভোটকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

দিলশাদ গার্ডেনের আরভাচিন ইন্টারন্যাশনাল স্কুলে স্থাপিত একটি ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন বাস্তুচ্যুত কাশ্মীরিরা। জম্মু ও কাশ্মীরের (J&K Election 2024) আটটি বিধানসভা কেন্দ্রে ৭৭ জন ভোটারের জন্য ১৩টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। এই ৭৭ জন ভোটারের মধ্যে ২৩ জন ভোটার দুপুর 2টা পর্যন্ত নিজ নিজ বুথে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। এখানকার প্রিজাইডিং আধিকারিকরা প্রতি দুই ঘন্টা অন্তর প্রশাসনের কাছে তাঁদের রিপোর্ট পাঠাচ্ছেন।

दिल्ली में विस्थापित कश्मीरियों ने डाला वोट

এখানে ভোট দিতে আসা কাশ্মীরি (J&K Election 2024) পণ্ডিতদের খুব খুশি হতে দেখা গেছে। তিনি বলেছিলেন যে তিনি খুব ভাল বোধ করেছেন যে তিনি তাঁর ভোটটি ব্যবহার করেছেন। ৩৫ বছর পর তিনি ভোট দেওয়ার সুযোগ পান। তিনি বলেন, ‘আমরা সরকারকে সমর্থন করি। এখন সরকারের উচিত আমাদের পুনর্বাসন করা। আমরা আমাদের দায়িত্ব পালন করেছি, এখন সরকারকে তার দায়িত্ব পালন করতে হবে।

জম্মু ও কাশ্মীরে তিনটি পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ৮ অক্টোবর। ৩৭০ ধারা বাতিলের পর জম্মু ও কাশ্মীরে এটিই প্রথম নির্বাচন। জম্মু ও কাশ্মীরে (J&K Election 2024) আজ প্রথম দফার বিধানসভা নির্বাচনের জন্য দেশজুড়ে বসবাসরত ৩৫,০০০-এরও বেশি বাস্তুচ্যুত কাশ্মীরি পণ্ডিতদের জন্য ২৪টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রথম পর্যায়ে জম্মু ও কাশ্মীরের সাতটি জেলার ২৪টি বিধানসভা আসনে মোট ২১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Google news