Chandrayaan-4: চাঁদ থেকে এই বিশেষ জিনিসটি নিয়ে আসতে চলেছে ইসরো! চাঁদে অবতরণের পথে চন্দ্রযান-৪

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা নতুন চন্দ্র মিশন চন্দ্রযান-৪ (Chandrayaan-4) অনুমোদন করেছে, যার লক্ষ্য ভারতীয় নভোচারীদের চাঁদে অবতরণ এবং নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগুলি বিকাশ করা। এক বিবৃতিতে বলা হয়েছে, চন্দ্রযান-৪ মিশন ভারতীয় নভোচারীদের চাঁদে অবতরণ করতে (২০৪০ সালের মধ্যে) এবং নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য মৌলিক প্রযুক্তিগুলি তৈরি করবে।

বিবৃতিতে বলা হয়েছে, মহাকাশ স্টেশনের সঙ্গে সাক্ষাৎ, অবতরণ, পৃথিবীতে নিরাপদ প্রত্যাবর্তন, চাঁদের নমুনা সংগ্রহ ও বিশ্লেষণের জন্য প্রয়োজনীয় মূল প্রযুক্তিগুলি প্রদর্শন করা হবে। চন্দ্রযান-৪ মিশনের (Chandrayaan-4) প্রযুক্তি প্রদর্শনের জন্য মোট ২,১০৪.০৬ কোটি টাকা প্রয়োজন।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) মহাকাশযানের উন্নয়ন ও উৎক্ষেপণের জন্য দায়বদ্ধ থাকবে। শিল্প ও শিক্ষাবিদদের অংশগ্রহণের মাধ্যমে, এই অভিযানটি অনুমোদনের ৩৬ মাসের মধ্যে সম্পন্ন করা হবে। এর সঙ্গে সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ প্রযুক্তিগুলি দেশীয়ভাবে বিকশিত করার পরিকল্পনা করা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পাওয়ার পর চাঁদের পাথর ও মাটি পৃথিবীতে আনা হবে। মন্ত্রিসভা শুক্রের কক্ষপথের মিশন গগনযান-চন্দ্রযান-৪-এর (Chandrayaan-4) সম্প্রসারণেরও অনুমোদন দিয়েছে। মন্ত্রিসভা ভারী ওজন বহন করতে সক্ষম পরবর্তী প্রজন্মের উৎক্ষেপণ যান অনুমোদন করেছে। এর আওতায় পৃথিবীর নিম্ন কক্ষপথে 30 টন ওজনের একটি পেলোড স্থাপন করা হবে।

আগের অনেক মিশনের মতো নয়, চন্দ্রযান-৪ মিশনেরও (Chandrayaan-4) কিছু চ্যালেঞ্জ রয়েছে। এতে ভারতের ব্যবহৃত সবচেয়ে শক্তিশালী রকেট ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকবে। এই মিশনে একাধিক উৎক্ষেপণ জড়িত, যার পরে মডিউলটি মহাকাশে একত্রিত করা হবে।

Google news