Train Accident: সন্ত্রাসবাদীদের লক্ষ্যবস্তুতে ভারতীয় রেল! রেল দুর্ঘটনার তদন্তে কমিটি গঠন

ভারতীয় রেল কি সন্ত্রাসবাদীদের লক্ষ্যবস্তুতে পরিণত? গত কয়েক বছরে অনেক ট্রেন দুর্ঘটনা (Train Accident) ঘটেছে। সাম্প্রতিক ট্রেন দুর্ঘটনার তদন্তে এমন কিছু বিষয় প্রকাশিত হয়েছে যা সন্ত্রাসবাদী চক্রান্তের সম্ভাবনা বাড়িয়েছে। কিছুদিন আগে কানপুরে ট্রেনটিকে লাইনচ্যুত করার ষড়যন্ত্র করা হয়েছিল। ট্র্যাকে এলপিজি সিলিন্ডার এবং পেট্রোল সহ কিছু দাহ্য পদার্থ পাওয়া গেছে। তদন্তে দেখা গেছে যে এটি একটি সুপরিকল্পিত ষড়যন্ত্র ছিল।

Uttar Pradesh: Loco Pilot prevents train crash after iron pole found on  tracks, sabotage suspected - India News | The Financial Express

এখন সর্বশেষ ঘটনাটি ঘটেছে মথুরায়। রাজস্থানের সুরাটগড় বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা বহনকারী একটি পণ্যবাহী ট্রেনের ২৬টি ওয়াগন বৃন্দাবনের কাছে লাইনচ্যুত (Train Accident) হয়। সংঘর্ষে ট্রেনের বেশ কয়েকটি ওয়াগন ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ট্র্যাকগুলি পরিষ্কার করার কাজ চলছে যাতে স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু করা যায়। লাইনচ্যুতির কারণে প্রায় ৩০টি ট্রেন ক্ষতিগ্রস্ত হয়েছে। দিল্লি-মুম্বাই রেলপথ মারাত্মকভাবে (Train Accident) ব্যাহত হয়েছে, যা রেল কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।

Mathura train derailment: 500 workers at site to clear track, panel to  probe cause - The Economic Times

মথুরা জেলার বৃন্দাবনের কাছে একটি পণ্যবাহী ট্রেনের ২৫টি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনার তদন্তের জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হবে। বুধবার রাত ৮টার দিকে মথুরার বৃন্দাবন রোড স্টেশন এবং আজহাইয়ের কাছে একটি ট্রেন লাইনচ্যুত (Train Accident) হয়। ট্রেনের ২৬টি ওয়াগন লাইনচ্যুত হয়। রেল আধিকারিকদের মতে, যেভাবে পণ্যবাহী ট্রেনটি লাইনচ্যুত হয়েছিল, তা ইচ্ছাকৃত ষড়যন্ত্রের ইঙ্গিত দেয়। বড় ধরনের নিরাপত্তা হুমকির সঙ্গে এর সম্ভাব্য যোগসূত্রের তদন্ত করা হচ্ছে এবং এই ঘটনায় একটি সন্ত্রাসবাদী সংগঠনের জড়িত থাকার সন্দেহ বাড়ছে। ঘটনার পর, সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস) এবং অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলি পরিস্থিতি মূল্যায়ন করতে এবং চরমপন্থী সংযোগের কোনও প্রমাণ খুঁজতে বৃহস্পতিবার ঘটনাস্থল পরিদর্শন করে। রেল বিভাগ সমস্ত নিরাপত্তা সংস্থাকে লাইনচ্যুতির কারণ খুঁজে বের করতে সমস্ত দিক থেকে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার নির্দেশ দিয়েছে।

Google news