AFG vs SA: প্রোটিয়াদের বিরুদ্ধে টানা দ্বিতীয় জয়, জন্মদিনে ৫ উইকেট শিকারী প্রথম ক্রিকেটার রশিদ

ওয়ানডের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য নজির গড়লেন রশিদ খান। আফগান এই স্পিনার নিজের বিশেষ দিনে পেয়েছেন ৫ উইকেট। পাশাপাশি দলকে জিতিয়ে দক্ষিণ আফ্রিকার (AFG vs SA) মতো শক্তিশালী দলের বিপক্ষে জিতেছেন সিরিজ। জন্মদিনে এর চেয়ে ভালো উপহার আর হয় না।

AFG vs SA: Rahmanullah Gurbaz, Rashid Khan power Afghanistan to historic  ODI series win - India Today

বিশ্বের অন্যতম সেরা এই লেগ স্পিনারকে প্রাপ্য সম্মানটা দিতে আলাদা করে জন্মদিনের উপলক্ষের প্রয়োজন নেই। তবে এসব উপলক্ষ যদি স্মরণীয় করে রাখা যায়, তাহলে তো কথাই নেই। শারজায় গতকাল রাতে বিশ্বের অন্যতম সেরা এই লেগ স্পিনার যেমন নিজের ২৬তম জন্মদিন স্মরণীয় করে রাখলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে। তাতে ১৭৭ রানের বিশাল জয়ে দ্বিতীয় ওয়ানডেও জিতে (AFG vs SA) স্মরণীয় এক কাণ্ড ঘটিয়ে ফেলেছে আফগানিস্তান ক্রিকেট দল।

AFG vs SA: Birthday Boy Rashid Khan Takes 5fer As Afghanistan Register Historic Bilateral Series Win

এটাই তাদের সবচেয়ে হাইপ্রোফাইল দ্বিপক্ষীয় সিরিজ জয়, যেখানে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নবম দল হিসেবে তারা হারিয়েছে র‌্যাঙ্কিংয়ে তৃতীয় দলকে (AFG vs SA)। ভাবা যায়! সিরিজ শুরুর আগে আফগানিস্তান কোচ জোনাথন ট্রট বলেছিলেন, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তারাই ফেবারিট। তখন কথাটাকে কেউ কেউ বাড়িয়ে বলা মনে করলেও সিরিজের প্রথম দুটি ওয়ানডে শেষে তো ট্রটের কথাই সত্যি প্রমাণ হলো।

টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ৩১১ রান তুলেছে আফগানিস্তান। ১১০ বলে ১০৫ রানের ইনিংস খেলেন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। এটি তার সপ্তম ওয়ানডে সেঞ্চুরি। রহমান শাহর ব্যাট থেকে এসেছে ৬৬ বলে ৫০ এবং আজমতউল্লাহ ওমরজাই খেলেন ৫০ বলে ৮৬ রানের দারুণ এক ইনিংস। ৩২ বলে তুলে নেন ফিফটি। শেষ ১০ ওভারে ৯৩ রান তুলেছে আফগানিস্তান।

Rashid Khan Takes 5 wickets, Afghanistan thrash Proteas | South Africa vs Afghanistan 2nd odi 2024 | - YouTube

দক্ষিণ আফ্রিকা এই রান তাড়া করতে নেমে রানের হিসাবে নিজেদের ওয়ানডে ইতিহাসে (AFG vs SA) পঞ্চম সর্বোচ্চ ব্যবধানে হেরেছে। কারণ? রশিদ খানের ৯-১-১৯-৫ এবং বাঁহাতি স্পিনার নানগেয়ালিয়া খারতের ৬.২-০-২৬-৪ বোলিং ফিগারের সামনে দাঁড়াতে পারেনি প্রোটিয়ারা। এটি খারতের কেরিয়ারের সেরা বোলিং।

তবে, এদিন প্রোটিয়াদের শুরুটা খারাপ ছিল না। অধিনায়ক ও ওপেনার টেম্বা বাভুমা ১৪তম ওভারে ৩৮ রান করে আউট হওয়ার আগে দলীয় স্কোরবোর্ডে উঠেছে ৭৩ রান। ১৮তম ওভারে রশিদ খান বোলিংয়ে এসেই নিজের প্রথম ওভারে আরেক ওপেনার টনি জে জর্জিকে তুলে নেওয়ার পর পতন শুরু হয় প্রোটিয়া ব্যাটিংয়ের। এইডেন মার্করাম, ত্রিস্তান স্টাবস, কাইল ভেরাইন ও উইয়ান মুল্ডারকেও তুলে নেন রশিদ। ৮৫ রানে দুই ওপেনারকে হারানোর পর দক্ষিণ আফ্রিকা ৪৯ রান তুলতে হারিয়েছে বাকি ৮ উইকেট। ৩৪.২ ওভারের মধ্যে অলআউট হওয়া দক্ষিণ আফ্রিকা তাদের ১০টি উইকেট হারিয়েছে ২০.৩ ওভারের মধ্যে।

প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে জয়ের দুই দিন পর দ্বিতীয় ওয়ানডেতেও দাপট ছড়িয়ে জিতল আফগানিস্তান। আগামীকাল তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। দক্ষিণ আফ্রিকা কি পারবে ধবলধোলাই হওয়া এড়াতে?

Google news