Tuesday, October 22, 2024
Homeদেশের খবরDelhi Abgari Scam: 'দিল্লির ৩ কোটি মানুষের কী হবে', আদালতে কেজরিওয়ালের...

Delhi Abgari Scam: ‘দিল্লির ৩ কোটি মানুষের কী হবে’, আদালতে কেজরিওয়ালের জামিন চাওয়ার বদলে ৭৫ হাজার টাকা জরিমানা

Published on

দিল্লির আবগারি (Delhi Abgari Scam) কেলেঙ্কারির মামলায় গ্রেপ্তার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জন্য অন্তর্বর্তী জামিন চেয়ে পিআইএল সোমবার দিল্লি হাইকোর্টে শুনানি হয়েছিল। দিল্লি হাইকোর্ট অরবিন্দ কেজরিওয়ালের অসাধারণ জামিনের দাবিতে আবেদন খারিজ করে এবং আবেদনকারীকে ৭৫ হাজার টাকা জরিমানা আরোপ করে। যাইহোক, এই বিষয়ে শুনানির সময়, অরবিন্দ কেজরিওয়ালের পক্ষে উপস্থিত আইনজীবী রাহুল মেহরা বলেন যে এই আবেদনটি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।

কে এই ব্যক্তি যিনি এমন আবেদন করেছেন?

এটি একটি পাবলিসিটি আবেদন, যা সম্পূর্ণ বিভ্রান্তিকর। এই বিষয়ে আদালত আবেদনকারীকে জিজ্ঞাসা করেছিল যে রাহুল মেহরা মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের পক্ষে ওকালতি করছেন, তিনি পদক্ষেপ নিচ্ছেন। তাহলে আপনি কে এই মামলায় অভিযুক্তকে সাহায্য করতে চাইছেন?

মামলার শুনানির সময় দিল্লি হাইকোর্ট আবেদনকারীকে জিজ্ঞাসা করেছিল, আপনি কীভাবে ভেটো পাওয়ার পান? আপনি কি জাতিসংঘের সদস্য? আদালত বলেছে যে আদালতের আদেশের ভিত্তিতে অরবিন্দ কেজরিওয়াল বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন। এ বিষয়ে আবেদনকারীর আইনজীবী বলেন, আমি এখানে অরবিন্দ কেজরিওয়ালের জন্য নয়, দিল্লির কোটি মানুষের জন্য এসেছি। আমি এখানে এসেছি শুধুমাত্র নাগরিকদের কল্যাণে। আবেদনকারীর আইনজীবী বলেন, মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তারের কারণে পুরো সরকার স্থবির হয়ে পড়েছে, মুখ্যমন্ত্রীই সরকারের প্রধান।

আবেদনকারীর যুক্তি

এরপর অরবিন্দ কেজরিওয়ালের আইনজীবী বলেন, এই আদালত তিনটি মামলার রায় দিয়েছে। সর্বশেষ আদেশে জরিমানা করা হয়েছে। আদালতের রায় ওনার পড়ে দেখা উচিত। এ বিষয়ে আবেদনকারীর আইনজীবী বলেন, আমি কোনো প্রচার চাই না, তাই নাম প্রকাশ করিনি। আমার দল কোনো নির্বাচনে অংশ নিচ্ছে না। আমি এখানে কেজরিওয়ালের জন্য নয়, দিল্লির কোটি মানুষের জন্য এসেছি। আমার একমাত্র উদ্বেগ হল দিল্লির ৩ কোটি মানুষের কী হবে, যার মধ্যে ১.৫৯ কোটি নিবন্ধিত ভোটার, তাদের সন্তান, তাদের শিক্ষা এবং চিকিৎসা। এটি একটি অসাধারণ পরিস্থিতি।

আবেদনকারীর আইনজীবী বলেন, সিএম মেডিসিন পেতে হস্তাক্ষর করার জন্য মুখ্যমন্ত্রী উপলব্ধ নন। আমার আর্জি মুখ্যমন্ত্রীকে ত্রাণ না দেওয়ার জন্য। আমার উদ্বেগ শুধু দিল্লির মানুষদের নিয়ে। আবেদনকারী বলেছেন, কেজরিওয়ালের অনেক দায়িত্ব রয়েছে। প্রধান সমস্যা হল সিএম কে পাওয়া যাচ্ছে না। ভারত ও বিশ্বে এই প্রথম মুখ্যমন্ত্রী কারাগারে বন্দি। নাগরিকদের কারাভোগ করতে হবে কেন? আবেদনকারী বলেন, আজ পর্যন্ত কেউ সিদ্ধান্ত নেননি তিনি দোষী কি না।

আদালতের ভর্ৎসনা

এই বিষয়ে হাইকোর্ট বলেছে যে ব্যক্তিগত স্বার্থ জাতীয় স্বার্থের অধীন হওয়া উচিত, তবে এটি কেজরিওয়ালের ব্যক্তিগত আহ্বান। হাইকোর্ট আবেদনকারীকে প্রশ্ন করেন, এতে আপনি কে? আপনি তার জন্য জামিন বন্ড পোস্ট করবেন? আপনি কি নিশ্চিত করবেন যে কোন সাক্ষী প্রভাবিত হবেন না? আপনি তার হেফাজতের আদেশকেও চ্যালেঞ্জ করেননি। বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন। আমরা আগের পিআইএলগুলিও প্রত্যাখ্যান করেছি। এরপর হাইকোর্ট আবেদন খারিজ করে আবেদনকারীকে ৭৫ হাজার টাকা জরিমানা করেন। আমরা আপনাকে বলি যে অরবিন্দ কেজরিওয়াল দিল্লির মদ কেলেঙ্কারির মামলায় ইডি দ্বারা গ্রেপ্তার হওয়ার পরে তিহার জেলে বন্দী।

Latest articles

Commonwealth Games 2026: কমনওয়েলথ গেমসে ভারতের পদকের আশায় বড় ধাক্কা, বাদ ক্রিকেট, হকিসহ অনেক খেলা

২০২৬ সালের কমনওয়েলথ গেমসের (Commonwealth Games 2026) আসর বসতে চলেছে গ্লাসগোতে। স্কটল্যান্ডের এই শহরে...

BRICS: মধ্যপ্রাচ্য সংকটের মধ্যে রাশিয়ায় প্রধানমন্ত্রী মোদী, কেন ভারতের জন্য ব্রিকস এত গুরুত্বপূর্ণ?

রাশিয়ায় ১৬তম ব্রিকস শীর্ষ সম্মেলনে (BRICS) যোগ দিতে রাশিয়া গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি...

Pushpa 2 Box Office: রিলিজের আগেই ‘পুষ্পা ২’ বক্স অফিসে ধামাকা! ১০৮৫ কোটি টাকা উপার্জন

দক্ষিণের তারকা আল্লু অর্জুন অভিনীত 'পুষ্পা ২: দ্য রুল' এই বছরের বহুল প্রতীক্ষিত ছবিগুলির...

By Elections: ভেঙে গেল বাম-কংগ্রেস জোট! উপনির্বাচনের প্রার্থী তালিকা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্যে

প্রদেশ কংগ্রেস সভাপতি পরিবর্তন হওয়ার পরেই রাজ্যে ভেঙে গেল বাম-কংগ্রেস জোট (By Elections)। বামেদের...

More like this

By Elections: ভেঙে গেল বাম-কংগ্রেস জোট! উপনির্বাচনের প্রার্থী তালিকা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্যে

প্রদেশ কংগ্রেস সভাপতি পরিবর্তন হওয়ার পরেই রাজ্যে ভেঙে গেল বাম-কংগ্রেস জোট (By Elections)। বামেদের...

Amit Shah: সাইক্লোন দানার প্রভাব! বাতিল হয়ে গেল অমিত শাহের কলকাতা সফর

২৪ অক্টোবর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) বাংলায় আসার কথা ছিল। আপাতত তা...

Cyclone: কালীপুজোর আগেই আছড়ে পড়বে সাইক্লোন দানা! কোথায় হবে ল্যান্ডফল?

কালীপুজোর আগে বাংলার আকাশ ঘিরে দুর্যোগের (Cyclone) ভ্রকূটি দেখা দিচ্ছে। বৃহস্পতিবার পুরী-সাগরদ্বীপে আছড়ে পড়তে...