Akhilesh Yadav: উত্তরপ্রদেশের এই আসন থেকে লড়বেন অখিলেশ যাদব, আগামীকাল মনোনয়ন জমা

Akhilesh Yadav

সমাজবাদী পার্টি (এসপি) উত্তরপ্রদেশের আরেকটি আসনে তাদের প্রার্থী পরিবর্তন করেছে। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব ইতিমধ্যেই তাঁর দলের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বৃহস্পতিবার (২৫ এপ্রিল) কনৌজ লোকসভা কেন্দ্র থেকে মনোনয়নপত্র দাখিল করবেন।

সমাজবাদী পার্টি (এসপি) বুধবার সন্ধ্যায় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে বলেছেন, দলের জাতীয় সভাপতি অখিলেশ যাদব আগামীকাল দুপুর ১২ টায় কনৌজ লোকসভা কেন্দ্র থেকে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে মনোনয়নপত্র দাখিল করবেন। দলের মুখপাত্র রাজেন্দ্র চৌধুরী নিশ্চিত করেছেন যে যাদব আগামীকাল কনৌজ লোকসভা আসন থেকে মনোনয়নপত্র দাখিল করবেন।

এর আগে, ইটাওয়াতে বিরোধী জোট ‘ইন্ডিয়া’-র কর্মী সম্মেলনের ফাঁকে, অখিলেশ যাদবকে জিজ্ঞাসা করা হয়েছিল যে কনৌজের বর্তমান এসপি প্রার্থী তেজ প্রতাপ সিং নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন নাকি তিনি নিজেই প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন, তিনি বলেছিলেন, দেখুন, যখন মনোনয়ন সম্পন্ন হবে, আপনি নিজেই জানতে পারবেন এবং সম্ভবত মনোনয়নের আগেই আপনি তথ্য পাবেন।’

কনৌজের মানুষ যে সমাজবাদী পার্টির সভাপতিকে সেখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করাতে চান, সেই প্রশ্নের জবাবে যাদব বলেন, ‘প্রশ্ন হল কনৌজের ঐতিহাসিক জয় নিয়ে। কনৌজ একটি ভিন্ন বিষয়, কিন্তু জনগণ যা ভেবেছে তার চেয়েও বেশি, ‘ইন্ডিয়া’ জোট ভবিষ্যত হয়ে আসতে চলেছে এবং বিজেপি এই নির্বাচনে ইতিহাস হয়ে উঠবে।’তিনি বলেন, মানুষ বিজেপির বিরুদ্ধে ভোট দিচ্ছে। এনডিএ (জাতীয় গণতান্ত্রিক জোট) পিডিএ (অনগ্রসর, দলিত এবং সংখ্যালঘু) দ্বারা পরাজিত হবে। মৈনপুরী লোকসভা কেন্দ্র থেকে প্রাক্তন সাংসদ তেজ প্রতাপ সিং যাদবকে প্রার্থী করেছে সমাজবাদী পার্টি।

তেজ প্রতাপ, যিনি ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত মৈনপুরী থেকে সাংসদ ছিলেন, তিনি রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রতিষ্ঠাতা এবং বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের জামাতা এবং এসপি সভাপতি অখিলেশ যাদবের ভাগ্নে। ২০০০ সালে কনৌজ আসনে অনুষ্ঠিত উপ-নির্বাচনে অখিলেশ যাদব প্রথমবার সাংসদ নির্বাচিত হন।

তিনি ২০০৪ এবং ২০০৯ সালে একই নির্বাচনী কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছিলেন। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর লোকসভা থেকে পদত্যাগ করার পর ২০১২ সালের কনৌজ উপ-নির্বাচনে অখিলেশের স্ত্রী ডিম্পল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে ডিম্পল একই আসন থেকে জয়ী হয়েছিলেন। তবে, ২০১৯ সালের নির্বাচনে তিনি বিজেপির সুব্রত পাঠকের কাছে পরাজিত হন।

অখিলেশ যাদব বর্তমানে উত্তরপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতা। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে তিনি কারহাল আসন থেকে প্রথমবার বিধায়ক হন। ১৩ মে লোকসভা নির্বাচনের চতুর্থ দফায় ভোট হবে কনৌজে। এই আসনের জন্য মনোনয়ন শুরু হবে বৃহস্পতিবার, ২৫ এপ্রিল।

Google news