Copa America: সেমিফাইনালে চমক দেখাল রদ্রিগেজরা, ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে হারিয়ে ফাইনালে কলম্বিয়া

শুধু লাতিন আমেরিকা (Copa America) নয়, এক সময় উরুগুয়ে ছিল বিশ্ব ফুটবলের সবথেকে বড় শক্তি। অলিম্পিক থেকে বিশ্বকাপ সব জায়গাতেই ছিল তাদের একচ্ছত্র আধিপত্য। তারপর সময় বদলেছে, উরুগুয়ে ফুটবলে এসেছে নানা উত্থান পতন। গত দুই দশকে আবারও নিজের হৃত গৌরব কিছুটা হলেও ফিরিয়ে এনেছিল উরুগুয়ে ফুটবল। সুয়ারেজ-কাভানিদের সেই স্মরণীয় অতীত ধরে রাখতে পারেনি নুনেজ-ভালবার্দেরা। এবারের কোপায় (Copa America) কলম্বিয়ার কাছে হেরে সেমিতেই শেষ হলো রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের কোপা অভিযান। বৃহস্পতিবার ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে ১-০ গোলে জয় পায় কলম্বিয়া। ম্যাচের একমাত্র গোলটি আসে জেফারসন লারমার পাঁ থেকে। এই জয়ে ২৩ বছর পর কোপার ফাইনালে রদ্রিগেজের দল।

Uruguay vs Colombia: How to watch live, stream link, team news, rematch -  NBC Sports

ম্যাচের শুরুতে বল দখলে এগিয়ে ছিল কলম্বিয়া। ম্যাচের দশম মিনিটে কোনো জোরালে আক্রমণ করতে দেখা যায় উরুগুয়েকে। ম্যাচের ১১তম মিনিটে ডি-বক্সে করডোভার উদ্দেশে দিযাজের বল বাড়িয়ে দিলেও বেশি গতির কারণ তা নাগালে ছিল না এই ফরোয়ার্ডের।

ম্যাচের (Copa America) ১৫তম মিনিটে ভালো একটি সুযোগ পেয়েছিল কলম্বিয়া। দিয়াজের বাড়ানো বলে মুনোজ হেড করলেও তা গোলবারে ছিল না। ১৭তম মিনিটে দারুণ একটি সুযোগ পায় উরুগুয়ে। গড়ানো শটে বল জালে জড়ানোর চেষ্টা করলেও তাতে সফল হতে পারেননি নুনেজ। ২২তম মিনিটে আরও একবার হতাশ হতে হয় উরুগুয়ের সমর্থকদের। কারণ এবারও নুনেজের শট বারের ঠিক পাশ দিয়ে চলে যায়। ২৮তম মিনিটে আরও একটি সুযোগ পায় নুনেজ। তবে, এবারও ভাগ্য তার সহায় হয়নি।

Copa America 2024 Semifinals, Colombia vs Uruguay: Prediction, Head-to-Head  Record

ম্যাচের ৩৪তম মিনিটে দারুণ সুযোগ পেয়েছিল কলম্বিয়া। রদ্রিগেজের ক্রস থেকে করডোভা হেড করলেও তা লক্ষ্যে রাখতে পারেননি। অবশ্য ৩৯তম মিনিটে কাঙ্খিত গোলটি পেয়ে যায় কলম্বিয়া। রদ্রিগেজের করা কর্ণার থেকে দারুন হেডে গোল করেন জেফারসন লারমা। এটি রদ্রিগেজের ষষ্ঠ অ্যাসিস্ট। যা কোপার (Copa America) ইতিহাসে এক আসরে সর্বোচ্চ। গোল পেলেও ৪৫তম মিনিটে প্রতিপক্ষ এক ফুটবলারকে ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মুনোজ। যা দশ জনের দলে পরিণত করে কলম্বিয়াকে। তাই কিছুটা অস্বস্তি নিয়েই বিরতিতে যায় দলটি।

আর ১০ জনের কলম্বিয়াকে দ্বিতীয়ার্ধে চেপে ধরতে ভুল করেনি উরগুয়ে। একের পর এক আক্রমণ ব্যস্ত রাখে রক্ষণভাগকে। ৫৫তম মিনিটে রেফারির সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে হলুদ কার্ড দেখেন রদ্রিগেজ। যার ফলে ম্যাচের ৬২তম মিনিটে ফাইনালের কথা মাথায় রেখে তাকে তুলে নেয় কলম্বিয়ার কোচ।

পরবর্তীতে ৬৬তম মিনিটে মাঠে দেখা যায় তারকা ফুটবলার লুইস সুয়ারেজকে। ৬৮তম মিনিটে দিয়াজকে ফাউল করে গিমিনেজ। ফলে আরেকটি হলুদ কার্ড পায় উরুগুয়ে। ৭১তম মিনিটে ভালবার্দের বাড়ানো বলে সুয়ারেজ শট করলেও গোলের দেখা পাননি। ৮৮তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি কলম্বিয়া। বাকি সময়ে তেমন কোনো আক্রমণ না হওয়ায় ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে দলটি। আগামী ১৫ জুলাই মায়ামিতে মেগা ফাইনালে (Copa America) মেসির আর্জেন্টিনার মুখোমুখি হবে রদ্রিগেজের দল।

Google news