Dakshineswar kali Temple: ফলহারিণী কালী পুজোয় ভক্ত সমাগম দক্ষিণেশ্বর ভবতারিণী মন্দিরে

পল্লব হাজরা, দক্ষিণেশ্বর:  আজ ফলহারিণী কালি পুজো। আর সেই উপলক্ষে মা ভবতারিণীকে পুজো দিতে দক্ষিণেশ্বর মন্দিরে ভিড় জমিয়েছেন হাজারে হাজারে মানুষ। এদিন দুপুর থেকেই দর্শনার্থীদের ভিড় উপচে পরে মন্দির প্রাঙ্গনে। সন্ধ্যা যত এগিয়ে এসেছে ভিড় ততই বেড়েছে।

জ্যৈষ্ঠ মাসে অমাবস্যা তিথিতে পালিত হয় ফলহারিণী কালী পুজো। কথিত আছে ১২৮০ বঙ্গাব্দে জ্যৈষ্ঠ মাসে অমাবস্যা তিথিতে শ্রী রামকৃষ্ণ জগৎ কল্যাণে তাঁর স্ত্রী মা সারদা দেবীকে পুজো করেন। শ্রী রামকৃষ্ণ শ্রীমা সারদা দেবীকে ষোড়শীরূপে পুজিত করায় আজও রামকৃষ্ণ মঠ গুলিতে এই পুজো  ষোড়শী পুজো হিসাবে পরিচিত। প্রচলিত আছে ফলহারিণী পূজোর মধ্যে দিয়ে সমস্ত বিপদ, দৈন্য, ব্যাধি এবং সমস্ত অশুভ শক্তির বিনাশ ঘটে।  ঐশ্বর্য্য, আরোগ্য, বল, পুষ্টি, ও গৌরব প্রদান করেন মা কালী।

রাজ্যের বিভিন্ন শক্তিপীঠ গুলির সাথে দক্ষিণেশ্বর ভবতারিণী মন্দিরে ভক্তদের ভিড় লক্ষ্য করা যায়। মন্দিরে ফুল ও ফলের ডালি নিয়ে পুজো দেন সকলে। তবে করোনার কথা মাথায় রেখে ভক্তদের উদ্দেশ্যে মন্দিরের বিগ্রহে মালা পরানোর উপর ছিল নিষেধাজ্ঞা।

দক্ষিণেশ্বর কালীমন্দির ও দেবোত্তর এস্টেটের অছি ও সম্পাদক কুশল চৌধুরী জানান সকাল থেকে  প্রায় লক্ষ ভক্তের ভিড় হয়েছে মন্দির প্রাঙ্গণে। গঙ্গায় নারায়ণ ঘট স্নানের পর  বিশেষ পুজো শুরু হয়। করোনা পরিস্থিতি কে দূরে ঠেলে আজকের এই পুজো জনগণের কল্যাণে উৎসর্গ করা হলো।

অতিমারী কাটিয়ে মন্দিরে এসে বিশেষ দিনে পুজো দেওয়ায় খুশি সকল ভক্তবৃন্দ। নিরাপত্তার কথা মাথায় রেখে মন্দির প্রাঙ্গণে পুলিশি নিরাপত্তা ছিল আঁটোসাঁটো।

Google news