HIV infection Increased: দেশের এই রাজ্যগুলিতে এইচআইভি সংক্রমণ বহুগুণ বেড়েছে, এর কারণ কী?

এইচআইভি/এইডস (HIV infection Increased) সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য ১৯৮৮ সালে বিশ্ব এইডস দিবস শুরু হয়েছিল। তারপর থেকে বিশ্বজুড়ে এই রোগের সংক্রমণ কমেছে। ২৫ বছরে, এই রোগ প্রতিরোধের জন্য অনেক অভিযান শুরু করা হয়েছিল। মানুষকে কনডম সম্পর্কে জানানো হয়েছিল এবং এইচআইভি সংক্রমণের কারণ নিয়ে বড় আকারের প্রচারও চালানো হয়েছিল। ভারতের কথা বললে, গত দুই দশকে এখানেও এইডসের সংক্রমণ কমেছে। জাতীয়ভাবে, ভারতে এইচআইভি আক্রান্তদের সংখ্যা বার্ষিক ৪০ শতাংশ হারে হ্রাস পাচ্ছে। ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশনের মতে, ২.৪০ মিলিয়ন মানুষ এইচআইভি আক্রান্ত। এই রোগীদের প্রায় ৮০ শতাংশের বয়স ১৫ থেকে ৪৯ বছরের মধ্যে। ২৫ বছর আগে এই সংখ্যা কয়েকগুণ বেশি ছিল।

এইচআইভির সংক্রমণ কমে যাওয়ায় জাতিসংঘ সন্তোষ প্রকাশ করেছে এবং অনুমান করেছে যে ২০৩০ সালের মধ্যে এই রোগটি নির্মূল করা যেতে পারে, তবে কিছু ক্ষেত্রে এটি বাস্তবতা থেকে অনেক দূরে বলে মনে হয়। ভারতের কয়েকটি রাজ্যে এইচআইভি সংক্রমণ বৃদ্ধি (HIV infection Increased) পাচ্ছে। টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, ভারতের চারটি রাজ্যে এইচআইভির গ্রাফ বৃদ্ধি পেয়েছে।

২০১০ থেকে ২০২৩ সাল পর্যন্ত পঞ্জাবে এইচ. আই. ভি আক্রান্তদের সংখ্যা প্রায় ১১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, ত্রিপুরা ৫২৪ শতাংশ, অরুণাচল প্রদেশ ৪৭০% এবং মেঘালয় ১২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে (HIV infection Increased)। একই সঙ্গে জাতীয় পর্যায়ে এই ভাইরাসের সংক্রমণ প্রায় ৪৪ শতাংশ কমেছে। জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থার মতে, এইচআইভি সংক্রমণ জাতীয়ভাবে হ্রাস পাচ্ছে। এই রোগের গ্রাফ বছরের পর বছর হ্রাস পাচ্ছে। তবে, কয়েকটি রাজ্যে সংক্রমণের হার বাড়ছে।

How HIV Became the Virus We Can Treat > News > Yale Medicine

নাম প্রকাশে অনিচ্ছুক ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশনের (নাকো) এক কর্তা বলেন, পঞ্জাব বা উত্তর-পূর্বের মতো রাজ্যে মাদকাসক্তি বাড়ছে। তরুণদের মধ্যে মদ একটি ফ্যাশনে পরিণত হয়েছে। নেশার জন্য শুধুমাত্র একটি সিরিঞ্জ ব্যবহার করা হয়, তরুণরা জানে না যে এই সিরিঞ্জ এইচআইভি সংক্রমণের (HIV infection Increased) কারণ হতে পারে। যদি একজন ব্যক্তির এইচ. আই. ভি থাকে, তবে সিরিঞ্জ ব্যবহারকারী সকলেই সংক্রামিত হবে।

কারণ এইচআইভি সম্পর্কে সাধারণ বিশ্বাস হল যে এটি শুধুমাত্র অসুরক্ষিত যৌন মিলনের মাধ্যমে ঘটে। এমন পরিস্থিতিতে যুবক-যুবতীরা জানেন না কেন এটি এভাবে ছড়িয়ে পড়ে। কিছু কিছু ক্ষেত্রে জানা যায় যে, মাদকাসক্তদের তুলনায় তাদের এইচআইভি সংক্রমণ কম। সেই কারণে এই রাজ্যগুলিতে সংক্রমণ বাড়ছে (HIV infection Increased)।

এইচআইভি সম্পর্কে সচেতনতা রয়েছে। কিন্তু এটা আরও বেশি হওয়া দরকার। শহরাঞ্চল থেকে গ্রামাঞ্চলে মানুষ জানে কিভাবে এইচআইভি ছড়ায়, যদিও আজও কিছু গ্রামাঞ্চলে, রোগটিকে সংক্রামক রোগ বলে মনে কড়া হয়। যেমন, শ্বাস-প্রশ্বাস বা হাঁচি এবং একসাথে খাওয়ার মাধ্যমে ছড়িয়ে পড়ে বলে মনে করা হয়। এই ভ্রান্ত ধারণাগুলি দূর করার জন্য কাজ করতে হবে। মানুষকে এটাও বুঝতে হবে যে এইচআইভি (HIV infection Increased) কেবল অরক্ষিত যৌনতার মাধ্যমেই নয়, সিরিঞ্জ ব্যবহার এবং রক্ত সঞ্চালনের মাধ্যমেও সংক্রামিত হয়।

Google news