India vs AFG: মেঘাচ্ছন্ন বার্বাডোজের আকাশ! সুপার আটে আজ ভারত-আফগানিস্তান ম্যাচ ঘিরে আশঙ্কা

টি২০ বিশ্বকাপ ২০২৪ এখন সুপার ৮ পর্যায়ে প্রবেশ করেছে। ২০ শে জুন বার্বাডোসের কেনসিংটন ওভালে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে ভারত (India vs AFG)। উভয় দলই টুর্নামেন্টে এখনও পর্যন্ত ভাল পারফরম্যান্স করেছে, তাই এই ম্যাচটিকে বিশ্বজুড়ে ক্রিকেট অনুরাগীদের মধ্যে আগ্রহ তুঙ্গে।

বার্বাডোসের কেনসিংটন ওভাল এমন একটি মাঠ যা টুর্নামেন্টে প্রথমে ব্যাটিং করা দলের পক্ষে অনুকূল। এই মাঠে অনুষ্ঠিত ২৯টি টি২০ ম্যাচের মধ্যে টস জিতে প্রথমে ব্যাটিং করা দল ১৮ বার বিজয়ী হয়েছে, যেখানে লক্ষ্য তাড়া করা দল মাত্র ৮ বার জিতেছে। এর থেকে বোঝা যায় যে পিচটি চূড়ান্তভাবে ব্যাটিং-বান্ধব, প্রথমে ব্যাটিং করা দল সর্বদা অতিরিক্ত সুবিধা পেয়ে থাকে। তবে, এই পিচ ফাস্ট বোলারদেরও সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী, এই মাঠে মোট উইকেটের ৬৭% নিয়েছেন ফাস্ট বোলাররা। এর অর্থ হল, ভারতীয় ও আফগান ফাস্ট বোলাররা ম্যাচের ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কেনসিংটন ওভালে গত ২০ ম্যাচে প্রথম ইনিংসের গড় স্কোর ১৫৮ রান, যা দেখায় যে পিচটি হাই-স্কোরিং নয়। কিন্তু ব্যাটসম্যানরা নিজেদের ব্যাটিং দক্ষতা প্রদর্শন করতে পারলে আমরা বড় স্কোর এবং বিনোদনমূলক ক্রিকেট দেখার আশা করতে পারি।

ম্যাচের দিন বার্বাডোসের আবহাওয়া খেলোয়াড়দের জন্য কিছুটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করা হচ্ছে। আবহাওয়ার প্রতিবেদন অনুসারে, তাপমাত্রা প্রায় ২৮.৭৬ ডিগ্রি সেলসিয়াস, ৭৪% আর্দ্রতা এবং বাতাসের গতিবেগ ৮.৩৪ মিটার/সেকেন্ড থাকবে।

তবে, সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল মেঘাচ্ছন্নতা। আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, খেলা চলাকালীন ৬১% মেঘাচ্ছন্নতা থাকবে, যা পেসারদের গতি এবং সুইংয়ে সহায়তা করতে পারে। এছাড়াও, ম্যাচ চলাকালীন বৃষ্টির ২৫% সম্ভাবনা রয়েছে, যা খেলার অবস্থাকে সম্ভাব্যভাবে প্রভাবিত করতে পারে। মেঘাচ্ছন্নতা এবং বৃষ্টির সম্ভাবনার কারণে, উভয় দলকে তাদের কৌশলে পরিবর্তন করতে হতে পারে। অধিনায়কদের সতর্কতার সঙ্গে পরিস্থিতি বিবেচনা করতে হবে এবং তাদের দল নির্বাচন ও খেলার পদ্ধতি সম্পর্কে সচেতন সিদ্ধান্ত নিতে হবে।

ভারত ও আফগানিস্তান টি২০ ক্রিকেটে ৮ বার একে অপরের মুখোমুখি হয়েছে, যার মধ্যে ভারত ৭ বার জিতেছে। এর মধ্যে রয়েছে সুপার ওভারে ভারতের জয়, যা আফগানিস্তানের উপর তাদের আধিপত্যকে আরও তুলে ধরে। দুই দলের মধ্যে সবচেয়ে সাম্প্রতিক মুখোমুখি হয়েছিল ২০২৪ সালে আফগানিস্তানের ভারত সফরের সময়, যেখানে ভারত রোহিত শর্মা এবং বিরাট কোহলির নেতৃত্বে জিতেছিল।

তবে, আফগান দল শক্তিশালী ভারতীয় দলের বিরুদ্ধে তাদের প্রথম জয় পেতে আগ্রহী। তাদের দলে অভিজ্ঞতা এবং ব্যাটিং-বোলিং গভীরতা কোনও মতেই হেলাফেলা করতে পারবে না ভারত। রহস্যময় স্পিনার রশিদ খানের নেতৃত্বে আফগানিস্তানের প্রতিভাবান লাইনআপ যেকোনো সময় যেকোনো দলের বিরুদ্ধে খেলা ঘুড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। এই বিষয়ে সর্বদা সচেতন থাকতে হবে রোহিত-দ্রাবিড়কে।

Google news