Mumbai EVM Issue: EVM খোলার জন্য কোন OTP আছে কি? স্পষ্ট করেছে নির্বাচন কমিশন,সিসিটিভি ফুটেজ চেয়েছে পুলিশ

Mumbai EVM Issue

নির্বাচন আধিকারিক বন্দনা সূর্যবংশী একটি সাংবাদিক সম্মেলনে স্পষ্ট করেছেন যে ইভিএম আনলক করার জন্য কোনও ওটিপি আসে না। ইভিএম (Mumbai EVM Issue) নিজেই একটি ………

মুম্বাই: উত্তর-পশ্চিম মুম্বাই সংসদীয় এলাকায় ভোট গণনার সময় ভোট কেন্দ্রের ভিতরে মোবাইল ফোন ব্যবহার করার জন্য নবনির্বাচিত সাংসদ রবীন্দ্র ভাইকারের এক আত্মীয়ের বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে।
ইভিএম খোলার জন্য কোনো ধরনের ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) নেই বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে স্পষ্ট করা হয়েছে। ইভিএম একটি স্ট্যান্ড একা ডিভাইস, যা কোনো তারযুক্ত বা বেতার সিস্টেমের সাথে সংযুক্ত করা যায় না।

কেন ইভিএম টেম্পারিং একটি ইস্যু হয়ে ওঠেনি?
এবার সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে, ইভিএম ত্রুটি এখন পর্যন্ত একটি ইস্যু হয়ে ওঠেনি। কিন্তু এখন মুম্বই উত্তর-পশ্চিমে ইভিএম অপব্যবহারের (Mumbai EVM Issue) বিষয়টি রাজনৈতিক বিতর্কের কারণ হয়ে উঠছে। এখানে শিবসেনা শিন্দে গোষ্ঠীর প্রার্থী রবীন্দ্র ভাইকর মাত্র ৪৮ ভোটে জিতেছেন।
এত অল্প ভোটের ব্যবধানে জয়লাভের পর তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগ, ভোট গণনার সময় গণনা কেন্দ্রের ভেতরে নবনির্বাচিত সংসদ সদস্যের এক আত্মীয়কে ফোনে কথা বলতে দেখা গেছে। অথচ নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী গণনা কেন্দ্রের ভেতরে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ।

গণনা কেন্দ্রে লাগানো সিসিটিভি ফুটেজ চাওয়া হয়েছে
ভাইকার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগের ভিত্তিতে ওই মোবাইল ফোনটি ইতিমধ্যেই জব্দ করেছে পুলিশ। এই ফোনটি দীনেশ গুরভের, ভোট গণনায় নিযুক্ত পোল পোর্টার অপারেটর। গুরভ এবং ফোনে কথা বলা ব্যক্তি মঙ্গেশ পান্ডিলকারের বিরুদ্ধে গোরেগাঁওয়ের ভ্যানরাই থানায় একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে।
পুলিশ গণনা কেন্দ্রে লাগানো সিসিটিভির ফুটেজও চেয়েছে নির্বাচন কমিশনের কাছে। বিরোধী দলের পক্ষ থেকে প্রশ্ন তোলা হচ্ছে যে ইভিএম আনলক করার জন্য ওটিপিও একই ফোনে নেওয়া হয়েছিল যেটি থেকে মঙ্গেশ পান্ডিলকরকে কথা বলতে দেখা গিয়েছিল। এ কারণে ইভিএম থেকে ভোট গণনায় ফোনের অপব্যবহার হয়েছে।

ইভিএম আনলক করার জন্য কোন OTP নেই
কিন্তু এই অভিযোগের পরে, আজ নির্বাচন আধিকারিক বন্দনা সূর্যবংশী একটি সাংবাদিক সম্মেলনে স্পষ্ট করেছেন যে ইভিএম আনলক করার জন্য কোনও ওটিপি আসে না। ইভিএম নিজেই একটি স্বাধীন মেশিন। এতে তারযুক্ত বা বেতার যোগাযোগের কোনো ব্যবস্থা নেই। তাই ইভিএম আনলক করতে মোবাইলে ওটিপি নিতে হয়েছে এমন খবর ভিত্তিহীন। একবার পোলিং এজেন্টদের সামনে সিল দেওয়া এসব ইভিএম, পোলিং এজেন্টদের সামনে সিল ভেঙে খুলে দেওয়া হয়।

স্পষ্টীকরণ দিয়েছে নির্বাচন কমিশন
রোববার সন্ধ্যায় নির্বাচন অধিদপ্তরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। কিন্তু তার আগেই এ নিয়ে নানা মন্তব্য করা হচ্ছিল। শিবসেনা (ইউবিটি) মুখপাত্র প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেছেন যে এটি কেবল একটি পরাজয়কে জয় করার একটি ঘটনা। এটা দুর্নীতির বিষয়।

প্রিয়াঙ্কা বলেছেন, যে এই বিষয়ে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত রবীন্দ্র ভাইকারের সংসদ সদস্য হিসাবে শপথ নেওয়া উচিত নয়। এর প্রতিক্রিয়ায় শিবসেনা (শিন্দে) গোষ্ঠীর সদস্য সঞ্জয় নিরুপম বলেছেন যে এই ধরনের খবর ইচ্ছাকৃতভাবে ছড়ানো হচ্ছে। যে কেউ মনে করেন যে তার প্রতি অবিচার করা হয়েছে তারা নির্দ্বিধায় আদালতে যেতে পারেন।

Google news