NEET-UG 2024 Controversy: কেন্দ্র ও NTA-কে সুপ্রিম নোটিশ, শিক্ষা মন্ত্রীর বাসভবনের বাইরে NSUI-এর বিক্ষোভ

সুপ্রিম কোর্ট (NEET-UG 2024 Controversy) ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) কেন্দ্র এবং সংশ্লিষ্টদের কাছ থেকে NEET-UG ২০২৪ বাতিল করার আবেদন সহ একাধিক পিটিশনের বিষয়ে প্রতিক্রিয়া চেয়েছে। মেঘালয় কেন্দ্রে এনইইটি-ইউজি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা ৪৫ মিনিট কম পেয়েছে বলে জানা গেছে। সেই পরীক্ষার্থীরা আবেদন করেছিলেন যে গ্রেস নম্বর পাওয়া ১৫৬৩ জন শিক্ষার্থীর মধ্যে তাদের অন্তর্ভুক্ত করা উচিত, যাদের ২৩ শে জুন পুনরায় পরীক্ষা দেওয়ার বিকল্প দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট ৮ জুলাই পিটিশনগুলি শুনানির দিন ধার্য করেছে।

সুপ্রিম কোর্ট NEET-UG, ২০২৪ সম্পর্কিত পিটিশনগুলি হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে স্থানান্তর করার জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা দায়ের করা আবেদনের বিষয়ে পক্ষগুলিকে নোটিশ জারি করেছে। সুপ্রিম কোর্ট এই মামলাগুলিতে হাইকোর্টের কার্যক্রম স্থগিত করেছে। সুপ্রিম কোর্ট পুনর্ব্যক্ত করেছে যে আদালত কাউন্সেলিং প্রক্রিয়া বন্ধ করবে না।

এনটিএ দ্বারা UGC-NEET পরীক্ষা বাতিলের বিষয়ে কর্ণাটকের কংগ্রেস নেতা প্রিয়াঙ্ক খারগে বলেছেন, “আমরা যখন এই বিষয়ে কথা বলছিলাম, তখন বিজেপি ঠাট্টা করছিল এবং বলছিল যে এটি কোনও সমস্যা নয়। সরকার নিজেই স্বীকার করছে যে বিহারে ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। মন্ত্রী ও প্রধানমন্ত্রীকে জনগণের কাছে জবাবদিহি করতে হবে। প্রধানমন্ত্রী পরীক্ষা নিয়ে আলোচনা করতে খুব আগ্রহী, তাই এবার প্রধানমন্ত্রীকে পরীক্ষা নিয়ে আলোচনা করতে দিন। প্রধানমন্ত্রী কেন NEET এবং NET পরীক্ষা নিয়ে আলোচনা করছেন না?

NEET ও UGC-NET নিয়ে দিল্লিতে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের বাসভবনের বাইরে বিক্ষোভ দেখায় ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন অফ ইন্ডিয়া (এনএসইউআই)। পুলিশ সঙ্গে সঙ্গে বিক্ষোভকারীদের গ্রেপ্তার করে।

মেডিকেল ভর্তির জন্য ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট (এনইইটি)-আন্ডারগ্রাজুয়েট 2024-এ অনিয়মের অভিযোগ নিয়ে বিতর্কের মধ্যে, শিক্ষা মন্ত্রক বুধবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা পরিচালিত ইউজিসি-নেট পরীক্ষা বাতিল করার নির্দেশ দিয়েছে।

ইউজিসি-নেট পরীক্ষা বাতিল হওয়ার পর কংগ্রেস কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে অভিযোগ করে যে মোদি সরকার ফাঁস এবং জালিয়াতি ছাড়া কোনও পরীক্ষা পরিচালনা করতে পারে না। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ পোস্ট করেছেন, “অ-জৈবিক প্রধানমন্ত্রী প্রতি বছর ‘পরীক্ষা পে চর্চা’ নামে একটি দুর্দান্ত প্রদর্শনী করেন।” কিন্তু তাঁর সরকার ফাঁস এবং জালিয়াতি ছাড়া কোনও পরীক্ষা পরিচালনা করতে পারে না। এনইইটি-আন্ডারগ্র্যাজুয়েট ২০২৪ পরীক্ষা নিয়ে অত্যন্ত গুরুতর প্রশ্ন তোলা হয়েছে। শিক্ষা মন্ত্রীও তা মেনে নিতে বাধ্য হয়েছেন। এনটিএ-র সততা নিয়ে গুরুতর সন্দেহ রয়েছে।”

Google news